কচুয়ায় ৪২ মন্দিরে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে

শুভংকর দাস বাচ্চু, কচুয়া

আপডেট : ০৫:০৩ পিএম, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৪৭১

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয়া দূর্গোৎসবের আমেজ কচুয়ায় বইতে শুরু করেছে। উপজেলার ৭টি ইউনিয়নে ৪২ টি মন্দিরে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। ২৮ সেপ্টেম্বর মহালয়ার মধ্যে শারদীয়া দূর্গোৎসব শুরু হবে। তাই পূজার কেনাকাটায় ব্যস্ত সময় কাটাচ্ছেন সনাতন ধর্মাবলম্বীরা।



নির্দিষ্ট সময়ের মধ্যে মন্দিরের প্রতিমাকে আকর্ষনীয় করার জন্য ভাস্করেরা আপন মহিমা দিয়ে সৌন্দর্য বর্ধনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রতি বছরের ন্যয় এবছর ও সনাতন ধর্মাবলম্বিরা পূজা অনুষ্ঠানের জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে। মসনী সার্বজনীন দূর্গা মন্দিরে এবছর ৫১টি অতিরিক্ত প্রতিমা নির্মিত হচ্ছে।


এবছর উপজেলার কচুয়া সদর ইউনিয়নে ৫টি, গোপালপুরে ৪টি, মঘিয়ায় ৮টি, বাধালে ৫টি, রাড়ীপাড়ায় ১১টি, গজালিয়ায় ৭টি ও ধোপাখালীর ২টি মন্ডপে পুজা উদ্যাপনের ব্যপক প্রস্তুতি চলছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ ৭/৮টি পূজা মন্দির রয়েছে।

মসনী সর্বজনীন পুজা উদ্যাপন কমিটির সভাপতি কালীপদ মুন্সী বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, আমাদের এলাকা থেকে দর্শনার্থীরা পুজা অনুষ্ঠান দেখার জন্য শহর এলাকায় ছুটে যায়। এখানে দর্শনার্থী কম হয় তাই আমরা আমাদের পূজা অনুষ্ঠানকে সুন্দর ও জাকজমকপূর্ণ করার লক্ষে দূর্গা প্রতিমা সহ বিভিন্ন দেব-দেবতার ৫১টি প্রতিমা তৈরী করা হচ্ছে। উপজেলার সর্বশ্রেষ্ঠ পূজা বাধাল ইউনিয়নের মসনী সার্বজনীন দূর্গামন্দিরে শান্তিপূর্ণ ভাবে অনুষ্টিত হবে বলে আমরা আশাকরি।

প্রতি বছরের ন্যায় এবারও উপজেলা বাধাল বাজার সার্বজনীন দূর্গা মন্দির, কচুয়া সদর দূর্গা মন্দির, রঘুদত্তকাঠী ভক্ত নিমাই সেবা আশ্রম, ভান্ডারকোলা সার্বজনীন দূর্গা মন্দির, সাইনবোর্ড বাজার সার্বজনীন দূর্গা মন্দিরে বৃহৎ আকারে পূজা অনুষ্ঠিত হবে। এসব পূজা মন্দিরে কয়েক হাজার দর্শনার্থীদের আগমন হয়ে থাকে।

কচুয়া থানা অফিসার ইনচার্জ (ওসি)শেখ সফিকুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, উপজেলার প্রতিটি মন্দিরে আগত পূজারী ও ভক্তদের আসা-যাওয়া এবং শান্তিপুর্ন ভাবে পূজা অনুষ্ঠান সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত