দু’লাখ মানুষের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুই চিকিৎসক

চিতলমারীতে নার্স দিয়ে শিশু রোগী চিকিৎসার অভিযোগ

চিতলমারী প্রতিনিধি

আপডেট : ০৫:৩৯ পিএম, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ৫৭৪

চিতলমারীতে প্রায় দু’লাখ মানুষের চিকিৎসা সেবার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র দুইজন ডাক্তার রয়েছেন। এখানে ১০ জন চিকিৎসকের ৭টি পদই শূণ্য। বর্তমানে ৩ জন ডাক্তারের মধ্যে একজন আবার রয়েছেন মাতৃত্বকালীন ছুটিতে। দীর্ঘদিন ধরে ৫০ শয্যা এ স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকটের কারণে দূর-দূরান্ত থেকে আসা অসহায়, গরীব রোগীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। অভিজ্ঞ ডাক্তারের অভাবে এখানে নার্স দিয়ে শিশু রোগী চিকিৎসারও অভিযোগ উঠেছে।


সোমবার দুপুরে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার ৭ টি ইউনিয়নের ৬৩ টি ওয়ার্ডের ১২৮ টি গ্রাম থেকে প্রতিদিন কমপক্ষে পাঁচ শতাধিক রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা নিতে আসেন। এদের অধিকাংশই অসহায় ও গরীব। বর্তমানে এখানের মোট ১৪২ টি পদের মধ্যে ৩৮টি পদই শূন্য রয়েছে।

এরমধ্যে ১০ জন ডাক্তারের স্থলে মাত্র ৩ জন কর্মরত আছেন। তাদের মধ্যে একজন আবার রয়েছেন মাতৃত্বকালীন ছুটিতে। এখানে বর্তমানে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও), জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন). জুনিয়র কনসালটেন্ট (এ্যানেসথেসিয়া), জুনিয়র কনসালটেন্ট (গাইনি), মেডিকেল অফিসার ও ডেন্টাল সার্জনের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে।

এছাড়া সহকারি সার্জন পদ ৪টি, পরিসংখ্যানবিদ একটি, ক্যাশিয়ার একটি, স্টোরকিপার একটি, মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) একটি, মেডিকেল টেকনোলজিস্ট (রেডিওগ্রাফী) একটি, ফার্মাসিষ্ট একটি, সহকারি নার্স একটি, স্বাস্থ্য পরিদর্শক দুইটি, স্বাস্থ্য সহকারি ১০ টি, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার দুইটি, এমএলএসএস তিনটি, আয়া একটি, কুক/মশালচি একটি, সুইপার একটিসহ মোট ৩৮ টি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। ফলে ৫০ শয্যা এ স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকটের কারণে দূর-দূরান্ত থেকে আসা অসহায়, গরীব রোগীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

সোমবার সকালে চিকিৎসা সেবা নিতে আসা আডুয়াবর্নি গ্রামের এক শিশু রোগীর পিতা মোঃ ইদ্রিস আলী ফকির ক্ষোভের সাথে বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, তার ছেলেকে নার্স দিয়ে চিকিৎসা সেবা দিতে গেলে তিনি ঝগড়াঝাটি করে চলে আসেন।

তবে চিতলমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ আলমগীর জনবল সংকটের কথা স্বীকার করে বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, নার্স দিয়ে কখনো শিশুদের চিকিৎসা করানো হয় না। অভিজ্ঞ নার্সদের দিয়ে সিরিয়াল ম্যানেজ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত