রেল মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন

খুলনা-মোংলা রেলপথ চালু হলে দক্ষিণ এশিয়াদের সাথে পণ্য সুবিধা বাড়বে

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:০০ পিএম, বৃহস্পতিবার, ৪ জুলাই ২০১৯ | ৮৮৭

রেল মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশের অন্যতম সমুদ্র বন্দর মোংলার সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার খুলনা থেকে মোংলা বন্দর পর্যন্ত রেল লাইন নির্মানের কাজ শুরু করেছে। আগামী ২০২২ সালের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করছেন মন্ত্রী। বৃহস্পতিবার দুপুরে রেল প্রকল্প এলাকা পরিদর্শন শেষে মোংলা বন্দর কর্তৃপক্ষের রেষ্ট হাউস পারিজাতে খুলনার রেল বিভাগ ও মোংলা বন্দর কর্তৃপক্ষের সাথে বৈঠক শেষে সাংবাদিকের এসব কথা জানান মন্ত্রী সুজন।

নির্মাণাধীন এ রেল প্রকল্পের সুযোগ সুবিধার বিষয়ে মন্ত্রী আরও বলেন, যাত্রী পরিবহণসহ মোংলা বন্দরের মালামাল পরিবহণ করা হবে। এছাড়া উত্তর অঞ্চলের পঞ্চগড় থেকে বাংলাবন্ধ হয়ে ভারতের শিলিগুড়ির সাথে এ রেল যোগাযোগ সরাসরি সংযুক্ত হবে। এর ফলে ভারত, নেপাল ও ভুটান রেল পথে পণ্য পরিবহণের মধ্যদিয়ে মোংলা বন্দর ব্যবহারের সুযোগ পাবে। রেল যোগাযোগের মধ্যদিয়ে জাতীয় অর্থনীতির অগ্রগতিতে বড় ধরণের ভূমিকা রাখবে এ মোংলা বন্দর।

এ সময় মন্ত্রীর সাথে ছিলেন খুলনা সিটি করর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ, মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন, রেল প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আব্দুর রহিম, মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাহাত মান্নানসহ অন্যান্য কর্মকর্তারা। বিকেলে তিনি সড়ক পথে বাগেরহাট ত্যাগ করেন।

২০১৫-১৬ অর্থ বছরে দক্ষিণাঞ্চলের সাথে যোগাযোগ বাড়াতে সরকার খুলনা-মোংলা রেললাইন নির্মানের প্রকল্প হাতে নেয়। খুলনা-মোংলা নির্মানাধীন রেললাইন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা। এরমধ্যে রেললাইনে ব্যয় হবে এক হাজার ১৪৯ কোটি ৮৯ লাখ টাকা, ব্রিজের জন্য এক হাজার ৭৬ কোটি ৪৫ লাখ টাকা ও জমি অধিগ্রহণে এক হাজার আট কোটি টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত