১ জুলাই থেকে ৩০ আগস্ট পর্যন্ত সকল ধরনের মাছ ধরা বন্ধ

আবারও সুন্দরবনে দু’মাস মাছ ধরা বন্ধ

মো.মাসুদ রানা, মোংলা

আপডেট : ১০:০৬ পিএম, সোমবার, ১ জুলাই ২০১৯ | ৭৭৩

সুন্দরবন

ইলিশ মৌসুম আর অন্যান্য মাছের প্রজনন শুরু হওয়ায় সুন্দরবন পুর্ব ও পশ্চিমের ৪ শতাধিক খালে ১ জুলাই সোমবার থেকে ২মাস এসকল নদী ও খালে মাছ ধরা বন্ধ রাখার ঘোষনা দিয়েছে বন বিভাগ। সুন্দরবনের নদ নদীতে মৎস্য সম্পদ রায় সুন্দরবনের মধ্যে এ দুইটি বিভাগের চার শতাধিক খালে ১ জুলাই থেকে ৩০ আগস্ট পর্যন্ত সকল ধরনের মাছ ধরা বন্ধ রাখার ঘোষনা দেয় বন বিভাগ।


বন বিভাগ সুত্রে জানা যায়, জুলাই ও আগস্ট মাসে পাস-পারমিট নিয়ে জেলেরা বনের ভিতরে গহিনে নদী ও খালে এক শ্রেণির অসাধু জেলে জাল দিয়ে মাছ আহরণের অন্তরালে বিষ দিয়ে চিংড়ি মাছসহ বনের মধ্যে বিভিন্ন প্রজাতীর মাছ আহরণ করে। কিন্তু এ খাল গুলোতে যখন জেলেরা বিষ দিয়ে মাছ শিকার করে তখন খালের অন্যান্য মাছসহ বনের অনেক জীববৈচিত্র ও বনজ সম্পদের ব্যাপক তি হয়। যার ফলে মাছ মরে খালের পানিতে ভেসে ওঠে। বিষে মরা মাছ খেয়ে অন্যান্য জীব-জন্তুও মারা যায়, পরিবেশের উপর বিরুপ প্রভাব পড়ে। এ কারণেই বাংলাদেশ সরকারের সুন্দরবন বন বিভাগ এ দুই মাসের জন্য এ খাল গুলোতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছে সুন্দরবনের পুর্ব বন বিভাগ।

বনের উপর নির্ভরশীল জেলেরা জানায়, সুন্দরবনে খালে মাছ ধরা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে কিন্ত ছোট ছোট নৌকায় করে যারা মাছ আহরন করে তারাতো বিষ দিয়ে মাছ ধরে না। যারা বড় বড় ট্রালার নিয়ে মাছ শিকার করে তারাই বিষ প্রয়োগ করে, আর তারাই বনের মধ্যে পরিবেশ নষ্ট করে। বন বিভাগের এই সিদ্ধান্তের কারণে অধিকাংশ জেলে নদীতে মাছ আহরণের সুযোগ থেকে বঞ্চিত হবে। তারা আরও বলেন, যে সকল নদী ও খালে মাছ আহরন করা নিসিদ্ধ সে সকল জায়গায় বন বিভাগ চিহ্ণিত করেছে এটা ঠিক কিন্ত আমরাতো আর এ সকল খালে পাশ দিয়ে গেলেও আমাদের আইনের আওতায় আনা হবে। এছাড়া যদি কোন জেলে ওইসব খালে মাছ আহরণের সুযোগ নেয় তাদের বিরুদ্ধে বন আইনে ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানিয়ে দিয়েছে বন বিভাগ।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ মাহমুদুল হাসান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, সুন্দরবন পূর্ব ও পশ্চিম বিভাগের আওতায় বনের ৪ শতাধিক খালে মাছ ধরা নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। ১লা জুলাই সোমবার থেকে আগামী ৩০ আগস্ট পর্যন্ত এ আদেশ বলবদ থাকবে। তাই বনের সম্পদ রা ও মৎস্য সম্পদ রক্ষার লে বন বিভাগ এর পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত