৬৮ বছরের ভোগান্তি থেকে মুক্তি পেল মোংলা বন্দরের ব্যবসায়ীরা

মো.মাসুদ রানা, মোংলা

আপডেট : ১০:০৩ পিএম, সোমবার, ১ জুলাই ২০১৯ | ২৫৭৫

মোংলা বন্দর সৃষ্টির দীর্ঘ ৬৮ বছর পর ১ লা জুলাই সোমবার থেকে মোংলায় স্থানান্তর হলো কাস্টমস এর পূর্নাঙ্গ কার্যক্রম। ব্যবসায়ীদের দূর্ভোগ লাঘবে সকাল ১১ টায় মোংলা বন্দর এলাকায় কাস্টমস এর নির্মানাধিন নিজস্ব ভবনে স্থানান্তর কার্যক্রমের উদ্ধোধন করেন কাস্টমস কমিশনার শুরেস চন্দ্র বিশ্বাস।

এ সময় জয়েন্ট কমিশনার সেলিম শেখ ও ডিপুটি কমিশনার সেলিম রেজা এবং বাগেরহাট চেম্বার এর প্রেসিডেন্ট শেখ লিয়াকত আলী সহ বন্দরের বিভিন্ন ক্যাটাগরীর ব্যবসায়ী ও কাস্টমস এর কর্মকর্তারা ও মোংলা বন্দরের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

এ সময় কাস্টমস কমিশনার বলেন, ১৯৫০ সালে মোংলা বন্দরের সৃষ্টি হয়। কিন্তু নানা জটিলতায় মোংলা বন্দরের এতোদিন খুলনায় চলছিলো কাস্টমস এর সকল কার্যক্রম। যাতে এ বন্দরের কার্যক্রম সেরে কাষ্টমস এর কিয়ারেন্স এন্ড ফরোয়াডিং আনার জন্য খুলনায় যেতে হতো। এখানকার ব্যাবসায়ীদের দীর্ঘদিন দাবীছিল খুলনা থেকে যেন কাষ্টমস’র সকল কর্মকান্ড মোংলাতে আসার জন্য।

তাই ব্যবসায়ীদের দাবীর প্রেেিত গেল জানুয়ারী মাসে কিছু কার্যক্রম চালু করলেও অফিসিয়ালী কাজ রয়ে যায় খুলনায়। আর সোমবার ১ লা জুলাই মোংলা বন্দর কেন্দ্রীক আমদানী-রপ্তানী সকল কার্যক্রম মোংলায় স্থানান্তর হয়েছে। কাষ্টমস অফিসের সকল শাখা মোংলায় আসার ফলে মোংলা বন্দরের আমদানী-রপ্তানী বৃদ্ধি পাবে। সরকারের রাজস্ব আয় বাড়বে বলেও জানায় ব্যাবসায়ীরা।

ব্যবসায়ী নেতা বাগেরহাট চেম্বারের সভাপতি শেখ লিয়াকত আলী বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বন্দর সৃষ্টির দীর্ঘ ৬৮ বছরের ভোগান্তী থেকে মুক্তি পেলো মোংলা বন্দরের ব্যবসায়ীরা। বর্তমানে ব্যবসায়ীদের সমস্যা আর ভোগান্তী কমানোর জন্য দ্রুত বন্দরের শিল্প এলাকায় সকল ব্যাংকের শাখা চালু ও মাসে অন্তত দুটি কন্টেইনার জাহাজ মোংলা বন্দরে ভিড়ানোর দাবী জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত