বাগেরহাটে গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৬:৪০ পিএম, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৬৮৭

বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে বুধবার কচুয়া ও চিতলমারী উপজেলার ইউনিয়ন পরিষদ সচিব ও গ্রাম আদালত সহকারীদের অংশগ্রহণে দুই দিনব্যাপী গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষণ ধানসিড়ি হোটেলের সম্মেলন কক্ষে শুর হয়েছে। বাগেরহাট স্থানীয় সরকারের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জহিরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।


উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, গ্রাম আদালত এমন একটি বিচার ব্যবস্থা যেখানে গ্রামের দরিদ্র ও অসহায় জনগন তাদের ছোট ছোট দেওয়ানী ও ফৌজদারি বিরোধ কম খরচে ও কম সময়ে হয়রানিমুক্ত হয়ে নিষ্পত্তি পেতে পারে। গ্রাম আদালতকে সক্রিয় করার জন্য বর্তমান সরকার ২০০৯ সাল থেকে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের প্রথম পর্যয়ের কার্যক্রম বাস্তবায়ন শুরু করে। প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে এসে বাগেরহাট জেলা প্রকল্পভুক্ত হয়। তারই ধারাবাহিকতায় আজকের এই প্রশিক্ষণ। গ্রাম আদালত পরিচালনার ক্ষেত্রে ইউপি সচিব ও গ্রাম আদালত সহকারীদের খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সুতরাং আপনারা গুরুত্বসহকারে প্রশিক্ষণের সেসনে অংশগ্রহণ করবেন, বিষয়ভিত্তিক জ্ঞান অর্জন করবেন এবং কর্মক্ষেত্রে ফিরে গিয়ে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে গ্রাম আদালতকে সক্রিয় করবেন।


উদ্বোধনী সেসনে সদ্য যোগদানকৃত উপ-পরিচালক দেবপ্রসাদ পাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্রাম আদালত সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে গ্রাম আদালত বিষয়ে সেসন পরিচালনা করেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট স্বপন কুমার সরকার, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মহিতোষ কুমার রায়, জেলা সমন্বয়কারী মোঃ অলিউল হাসানাত, ওয়েভ ফাউন্ডেশন এবং জেলা প্রশিক্ষণ পুলের সদস্যগণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত