ইউএন রেড’র

সুন্দরবন উজাড় ও ধ্বংসের কারণ নির্ণয়ে মতবিনিময়

মংলা সংবাদদাতা

আপডেট : ০৫:৫২ পিএম, বুধবার, ১১ অক্টোবর ২০১৭ | ৭১৯

সুন্দরবন উজাড় ও ধ্বংসের কারণ নির্ণয়ে মতবিনিময়

সুন্দরবন উজাড় ও ধ্বংসের কারণ নির্ণয় করতে মোংলায় বন নির্ভরশীল জনগোষ্ঠীদের নিয়ে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর আওয়তায় ‘ইউএন রেড’ নামক নতুন এপ্রকল্প বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে মোংলার পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কার্যালয়ে এ মতবিনিময় সভার আয়োজন করে বন বিভাগ। মতবিনিময় সভায় বন নির্ভরশীল জেলে, বাওয়ালী, মৌয়াল, শিক্ষক, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধিসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা অংশ নেন।

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীর গভারনেন্স সমন্বয়কারী সাঈদ মাহমুদ রিয়াদ বলেন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির আওয়তায় ‘ইউএন রেড’ নামক নতুন এ প্রকল্প গবেষণার মাধ্যমে বন উজাড় এবং ধ্বংস ঠেকাতে কি কি করণীয় তার সুনির্দিষ্ট প্রস্তাবনা তৈরি করা হবে। আর এ লক্ষ্যেই এই প্রকল্পটির কাজ শুরু করা হয়েছে।

তিনি বলেন, এজন্য সর্ব প্রথম বন নির্ভরশীলদেরকেই কাজে লাগাতে হবে এবং তাদেরকে সচেতন করতে হবে। বন ধ্বংসের সুনির্দিষ্ট কারণ চিহ্নিত করে তা সরকারের কাছে উপস্থাপন করা হবে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রনালয়ের উপ-সচিব ড. সুরাত-উজ-জামান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ জসিম উদ্দিন ও পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো: মেহেদীজ্জামান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত