সুন্দরবনের জলদস্যু মানজু ও মজিদ বাহিনীর আত্মসমর্পণ

আপডেট : ০৩:২০ পিএম, বুধবার, ১ নভেম্বর ২০১৭ | ৯৮৪

সুন্দরবনের জলদস্যু মানজু ও মজিদ বাহিনীর আত্মসমর্পণ

সুস্থ স্বাভাবিক জীবনের আশায় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র-গুলি জমা দিয়ে আত্মসমর্পন করেছে সুন্দরবনের কুখ্যাত জলদস্যু মানজু ও মজিদ বাহিনীর ২০ জন সদস্য অস্ত্র ও গোলাবারুদ সহ স্বারাষ্ট্রমন্ত্রী কাছে আত্মসমর্পণ করেছে। অতীত কৃতকর্মে অনুতপ্ত হয়ে পরিবার-পরিজন নিয়ে স্বাভাবিক জীবন যাপন করার উদ্দেশ্যে বুধবার বেলা ১২টায় পিরোজপুর শহরের স্টেডিয়াম মাঠে স্বরাষ্ট্রমন্ত্রী মো.আসাদুজ্জামান খান কামালের কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পন করেন এ ২০ জলদস্যু।

এ সময় তারা দেশী-বিদেশি মোট ৩৩ টি আগ্নেয়াস্ত্র এবং ১ হাজার ৩ শত ২৯ রাউন্ড গুলি জমা দেন। এ বাহিনী দু’টি সুন্দরবনের মংলা ও দাকোপ এলাকায় ডাকাতিতে লিপ্ত ছিল।

জলদস্যুদের আত্মসমর্পণ অনুষ্ঠানে র‌্যাব-৮ এর অধিনায়ক উইং কমান্ডার হাসান ইমাম আল রাজিব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী মো.আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহম্মেদ, অতিরিক্ত ডিআইজি মো: আকরাম হোসেন, পিরোজপুর-১ আসনের এমপি একে এম এ আউয়াল, জেলা প্রশাসক মো: খায়রুল আলম সেখ, পুলিশ সুপার মো: ওয়ালিদ হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, পিরোজপুর পৌরসভার মেয়র মো: হাবিবুর রহমান মালেক ।

আত্মসমর্পন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্বরাষ্ট্রমন্ত্রী মো.আসাদুজ্জামান খান কামাল বলেন, খুন এবং ধর্ষণ ছাড়া যাদের বিরুদ্ধে অন্যান্য লঘু অভিযোগ রয়েছে তাদের বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনা করা হবে। তিনি বলেন, যারা বে-পথে চলে গেছেন কিংবা পথ হারিয়েছেন কিংবা যারা অনুতপ্ত হয়েছেন, যারা জঙ্গিবাদে চলে গিয়েছেন- অনুতপ্ত হয়েছেন, যারা জলদস্যুতায় চলে গিয়েছেন- অনুতপ্ত হয়েছেন, তাদেরকে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক দিয়েছেন। সেই ডাকে সাড়া দিয়ে তারা সবাই ফিরে আসবে, চলে আসবে, স্বাভাবিক জীবন-যাপন করে বাংলাদেশকে একটি শান্তিপূর্ণ দেশ বিনির্মানে সহযোগিতা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

আজ(বুধবার) আত্মসমর্পণ করা ২০ জন হলেন মানজু বাহিনীর প্রধান মো. মানজু সরদার, তার সহযোগী জুলফিকার ইজারাদার, বাচ্চু মল্লিক,তৌহিদুর রহমান সেখ, রেজাউল ইসলাম, পলাশ খান,সুমায়ন ফকির, মো. জামরুল সেখ, মজিব ইজারাদার, হাওলাদার আলমগীর ও মো. হানিফ সেখ। অপর দিকে মজিদ বাহিনীর সদস্যরা হলো, দলের প্রধান মো. তাকবির কাগচী, মো. হাসান বিশ্বাস, আব্দুল মজিদ, ইউনুস সেখ, হাফিজুল ইসলাম,আফজাল খান,এসকেন খান,হাসান আলী ইজারাদার ও মোসা ইজারাদার। এদের সবার বাড়ি বাগেরহাট ও সাতক্ষিরা জেলায় ।

এ নিয়ে এ পর্যন্ত ১০৬টি অভিযানে সর্বমোট ১২টি বাহিনীর ১৩২জন জলদস্যু র‌্যাবের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পন করেন ও ২৪৯টি আগ্নেয়াস্ত্র এবং ১২ হাজার ৫শ’ ৯২ রাউন্ড গুলি উদ্ধার করে র‌্যাব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত