রামপালে ৫৬২টি খামারে হৃষ্টপুষ্ট করা হচ্ছে ৫৭৩৭টি গবাধিপশু

এম,এ সবুর রানা,রামপাল

আপডেট : ০৫:০৩ পিএম, মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮ | ৬১৬

রামপাল উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের তত্ত্বাবধায়নে ৫৬২ জন খামারীর প্রায় ৫ হাজার ৭ শত ৩৭টি হৃষ্টপুষ্ট গবাধিপশু পর্যায়ক্রমে পরিদর্শনের মাধ্যমে তদারকি করা হচ্ছে। আসন্ন ঈদ-উল আযহাকে সামনে রেখে অসাধু মুনাফালোভী চক্র যাতে স্টেরয়েড, গ্রোথ হরমনের মাধ্যমে হৃষ্টপুষ্ট না করতে পারে সে জন্য সার্বক্ষনিকভাবে পর্যবেক্ষনের মাধ্যমে তদারকি করা হচ্ছে বলে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে। স্টেরয়েড, নিষিদ্ধ ঘোষিত এ্যান্টিবায়োটিক, হরমন ইত্যাদি ক্ষতিকর উপাদানের ব্যবহার পশু হৃষ্টপুষ্টকরনে সম্পুর্ণ নিষিদ্ধ এবং আইনত দন্ডনীয় অপরাধ।


বিজ্ঞান সম্মত উপায়ে পশু লালন-পালন এবং নিরাপদ ও পুষ্টিমানসম্মত সুষম খাদ্য দিয়ে পশু হৃষ্টপুষ্ট করনের কৌশল সংক্রান্ত লিফলেট ইতিমধ্যে বিতরণ করা হয়েছে। পশু জবাইয়ের পূর্বে পরিষ্কার পরিচ্ছন্নতা, নির্দিষ্ট স্থানে পশু জবাই এবং সঠিক পদ্ধতিতে পশু জবাইয়ের জন্য কষাইখানার কষাইদের সাথে সভার মাধ্যমে নির্দেশনা দেওয়া হয়েছে। পল্লী পশু চিকিৎসক দ্বারা বিভিন্ন ধরনের অপচিকিৎসা ও গবাদিপশু হৃষ্টপুষ্ট করনে নিষিদ্ধ ও ক্ষতিকারক হরমন ব্যবহার না করার পরামর্শ প্রদানের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে এক সভার মাধ্যমে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া কুরবানীর পশুর হাটগুলিতে গবাধিপশুদের স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে, যা কুরবানির দিন পর্যন্ত পরিচালিত হবে বলে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ জাহিদুর রহমান জানান। ( খবর বিজ্ঞপ্তি)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত