বাগেরহাটে কোরবানীর জন্য প্রস্তুত লক্ষাধিক পশু

আলী আকবর টুটুল

আপডেট : ০৬:২৯ পিএম, মঙ্গলবার, ৩১ জুলাই ২০১৮ | ৫৭১

আসন্ন কোরবানিকে সামনে রেখে বাগেরহাটে গরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন খামার মালিকরা। দেশীয় খাবারের ওপর নির্ভর করে পশু কোরবানির উপযুক্ত করে তৈরির কাজ করেছেন তারা। খামারীরা বলছেন, ভারতীয় গরু না আসলে এবার দেশীয় গরু বিক্রি করে ভাল মুনাফা অর্জন করতে পারব।


বাগেরহাট সদরের এসএম এ্যাগ্রো ফার্মের মালিক, শেখ মেহেদী হাসান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, এখানে প্রধানত সাহিয়াল, সিন্দি ও জার্সি জাতীয় গরু পালন করি। আমরা কোন প্রক্রিয়াজাত করণ খাবার ব্যবহার করি না। স্বাভাবিক যে খাবার সেটা ব্যবহার করি। খড়, ভুট্টার গুরা, সোয়াবিনের খৈল, ডাল, ভুসি, নারকেলের খৈল ইত্যাদি খাওয়াই। এবার আমাদের ৬০টি গরু আছে। ভারতীয় গরু না আসলে কোরবানির ঈদ বাজারে ভাল দাম পাবো। গত বছরের তুলনায় এবার বেশি লাভ হবে।


জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোঃ সাইফুজ্জামান খান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, জেলার ৯টি উপজেলায় ছোট-বড় ৭ হাজারের অধিক গরুর খামার রয়েছে। এসব খামারে ব্রাহমা, ফ্রিজিয়ান, সিন্দি, সাহিওয়ালসহ বিভিন্ন উন্নত জাতের গরু পালন হচ্ছে। এতে প্রায় ৩০ হাজার গরু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। এর সাথে ১৫ হাজার ছাগল ও ভেড়া রয়েছে। এছাড়াও ব্যক্তিগতভাবে গরু ও ছাগল পালনের মাধ্যমে আরও প্রায় ৫০ হাজার পশু কোরবানির জন্য প্রস্তুত হচ্ছে। আশাকরি জেলার চাহিদা মিটিয়ে পার্শ্ববর্তী জেলায়ও বাগেরহাটের পশু যাবে কোরবানির জন্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত