বাগেরহাটে হিন্দু ধর্মাবলম্বীদের রথযাত্রা অনুষ্ঠিত

শেখ আহসানুল করিম

আপডেট : ০৬:১৫ পিএম, শনিবার, ১৪ জুলাই ২০১৮ | ৯৬৮

নানা ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাগেরহাটে উদযাপিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। শনিবার দুপুরে বাগেরহাট সদরের বারুইপাড়া ইউনিয়নের শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরে অবস্থিত প্রায় আড়াই’শ বছরের পুরানো ঐতিহ্যবাহী রথযাত্রা অনুষ্ঠিত হয়। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে রথটানের শুভ সূচনা হয়। রথযাত্রা উপলে মাসব্যাপী মেলার আয়োজন করা হয়েছে গোপাল জিউর মন্দির প্রাঙ্গনে।


রথটানের আগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মন্দির কমিটির সভাপতি চিত্ত রঞ্জন মিত্রর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত রায় প্রমুখ।


বাগেরহাট সদর উপজেলার লাউপালা গ্রামের ভৈরব নদের তীরে রথযাত্রায় অংশ নিতে এদিন সকাল থেকে এখানে জড়ো হন দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার ভক্ত পূণ্যার্থী। পূর্ণ অর্জনের জন্য মন্দির প্রাঙ্গণে জড়ো হয়ে শ্রী শ্রী জগন্নাথদেবে রথটানে অংশ নেন তারা। রথযাত্রা উপলে গোপাল মন্দিরে আয়োজন করা হয়েছে পূজাঅর্চনা, গীতাপাঠ, ধর্মীয় রামায়ণ, কীর্তনগানসহ নানা অনুষ্ঠানের। পূজা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।


এছাড়া একই সময়ে বাগেরহাটের কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী শিববাড়ী মন্দিরে ও শহরের শ্রী শ্রী রাধেশ্যাম ও গোবিন্দ মন্দিরে জগন্নাথ দেবের রথটান অনুষ্ঠিত হয়।


বাগেরহাট শ্রী শ্রী গোপাল জিউর মন্দির কমিটির সভাপতি চিত্ত রঞ্জন মিত্র বলেন, প্রতি বছর আষাঢ় মাসের শুকাপরে দ্বিতীয়া তিথিতে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়। বাগেরহাটে শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরের রথযাত্রা দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা। নানা ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে রথটান অনুষ্ঠিত হচ্ছে। এ উপলে মন্দির প্রাঙ্গণে মাসব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। নয়দিন পরে জগন্নাথ দেবের উল্টো রথটান হবে।

ঐতিহ্যবাহী শিববাড়ী মন্দিরের নির্মাণ কাজ শুরু

কচুয়া উপজেলার শিবপুর গ্রামে ঐতিহ্যবাহী শিববাড়ী মন্দিরের সংস্করণ ও নির্মাণ কাজ শুরু হয়েছে। মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশা এমপি শনিবার দুপুরে এ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর এর ফলোক উন্মোচন করেন।


মন্দির কমিটির সভাপতি প্রাক্তন প্রধান শিক্ষক সুবোধ চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, সরকারী পিসি কলেজের অধ্যক্ষ প্রফেসর অভিজিৎ বসু, কচুয়া উপজেলা প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম, মন্দির কমিটির উপদেষ্টা বাবুল সরদার প্রমুখ।


স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের “সার্বজনীন সামাজিক অবকাঠামো উন্নয়ন প্রকল্প” এর আওতায় ১০ লাখ টাকা ব্যায়ে এই মন্দিরের নির্মাণ কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত