সারাদেশের সেরা মডেল বেতাগা ইউনিয়ন পরিষদ

১৩বছর ধরে ধারাবাহিক ভাবে শতভাগ হোল্ডিং ট্যাক্স আদায় করে দৃষ্টান্ত স্থাপন

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৬:০৬ পিএম, বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | ৫২০

ফকিরহাটের সারাদেশের সেরা মডেল বেতাগা ইউনিয়ন পরিষদে ১৩বছর ধরে ধারাবাহিক ভাবে শতভাগ হোল্ডিং ট্যাক্স আদায় করে ব্যপক দৃষ্টান্ত স্থাপন করেছে। শুধু তাই নয়, ইউনিয়ন পরিষদের নিজস্ব অর্থায়নে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্টানের একাডেমিক ভবন, কয়েকটি কমিউনিটি ক্লিনিক ভবন, স্পেটিং ক্লাব ভবন, পাবলীক লাইব্রেরী ভবন, লোক সাংস্কৃতিক কেন্দ্র ভবন ও প্রাণী সম্পদ সাব সেন্টার ভবন সহ ব্যপক উন্নতি সাধন করতে সক্ষম হয়েছে। শতভাগ ট্রাক্স আদায়ে ১৪টি স্থায়ী কমিটির স্বচ্ছা ও জাবাদিহিতা এবং সুষ্টু ভাবে উন্নয়ন কাজগুলি বন্ঠন করার কারণে এই উন্নতি সাধন করা সম্ভাব হয়েছে। বেতাগা ইউনিয়ন পরিষদের অভাবনীয় সাফল্যের কাজ গুলি অনুসরণ করলে দেশে প্রতিটি ইউনিয়ন পরিষদ তাদের ধার্যকৃত হোল্ডিং ট্রাক্স শতভাগ আদায় সহ নিজস্ব অর্থায়নে এধরনের ব্যপক উন্নতি করা সম্ভব হতো।


জানা গেছে, বিগত ২০১০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৩বছর ধারাবাহিক ভাবে বেতাগা ইউনিয়ন পরিষদ শতভাগ হোল্ডিং ট্রাক্স আদায় করেই চলেছেন। সর্বশেষ ২০২৪ সালে ১৫ ফেব্রুয়ারী পর্যন্ত এই ইউনিয়ন পরিষদে ৯৫% হোল্ডিং ট্রাক্স আদায় সুসম্পন্ন করা হয়। বিগত ২০২৩সালে ৯টি ওর্য়াডে মোট খানার সংখ্যা ছিল ৪ হাজার ৭শত ১৬টি, এর পূর্বে খানার সংখ্যা ছিল ৪হাজার ৫শত ৮৯টি। ২০২৩সালে হোল্ডিং ট্রাক্স এ্যাসেসমেন্ট নির্দ্ধারন ছিল ১১লক্ষ ৯৭হাজার ৭শত ৬৫টাকা। এর পূর্বের বছর অর্থাৎ ২০২২সালে ছিল ৮লক্ষ ৩৯হাজার ২৫টাকা।


স্থানীয় একাধিক এলাকাবাসির সাথে কথা বলে জানা গেছে, প্রতিবছর ১৫ই নভেম্বর বেতাগা ইউনিয়ন পরিষদের আয়োজনে বেতাগা দিবস পালন করা হয়। ঐ দিবসে বিভিন্ন ব্যক্তি প্রতিষ্টানকে বিভিন্ন ক্যাটাগারিতে পুরস্কৃত করা হয়। সেই পুরস্কার গ্রহনের জন্য জনপ্রতিনিধি থেকে শুরু করে সর্ব সাধারনের মধ্যে প্রতিযোগীতা শুরু হয়। তাছাড়া যে জনপ্রতিনিধি যত দ্রুত সময়ের মধ্যে হোল্ডিং ট্রাক্স আদায় করে ১ম স্থান অর্জন করতে পারবেন সেই ওর্য়াডবাসি বা জনপ্রতিনিধি পুরস্কৃত হবেন। আর পুরস্কার স্বরুপ সেই ওর্য়াডের উন্নয়ন কল্পে নানাধরনের বাজেট প্রদান করা হবে। একারণেই ইউনিয়নবাসি বছর শুরুর ১ম বা ২য় বা ৩য় মাসের মধ্যে সকল হোল্ডিং ট্রাক্স পরিশোধ করেন। আর হোল্ডিং ট্রাক্সের সকল অর্থ স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে ও অগ্রাধিকার ভিত্তিতে সুষ্টুভাবে বন্ঠন হওয়ায় জনগন শতভাগ হোল্ডিং ট্রাক্স প্রদান করে থাকেন।


অবসরপ্রাপ্ত শিক্ষক দাস শিশির কুমার বলেন, বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ যখন বেতাগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন, সেই সময় তিনি সকল স্থায়ী কমিটির নেতৃবৃন্দদের নিয়ে শতভাগ ট্রাক্স আদায়ের পরিকল্পনা গ্রহন করেন। তাঁর নির্দেশনা ও কর্মপরিকল্পনা মোতাবেক ২০১০সাল হতেই শতভাগ ট্রাক্স আদায় কার্যক্রম পরিচালনা হচ্ছে। ইউনিয়নবাসির ঐকান্ত প্রচেষ্টা ও স্বপন দাশ’র বুদ্ধিমাত্তায় এটা করা সম্ভব হয়েছে। তিনি আরো বলেন, ট্রাক্সের টাকা সঠিক ভাবে সঠিক কাজে ব্যবহার হওয়ায় স্থানীয় জনগন উৎসাহী হয়ে উচ্চশিক্ষা সহায়তা ও সম্প্রসারণ প্রকল্প নামের একটি জনকল্যান মুলক প্রকল্প চালু করেছেন। যেখানে এখন দেড় কোটি টাকা মুলধন রয়েছে। যে টাকা জনসাধারন প্রদান করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত