মোংলায় লবনাক্ত এলাকায় সুপেয় পানির প্লান্ট স্থাপন

মাসুদ রানা, মোংলা

আপডেট : ০৮:২০ পিএম, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৭

মোংলায় লবনাক্ততা প্রবন এলাকায় মানুষের জীবন বাচাঁনো সুপেয় পানির প্লান্টের শুভ উদ্বোধন করলেন সাবেক পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী ও মোংলা-রামপাল বাগেরহাট-৩ আসনের বর্তমান সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার। ২২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার দুপুরে মোংলাা উপজেলার চাদঁপাই ইউনিয়নে কানাইনগর এলাকায় এ পানির প্লান্ট স্থাপন করা হয়।


জানা যায়, মোংলা এলাকায় জলবায়ু পরিবর্তনের ফলে নদী-খাল ও পুকুরের পানিতে প্রচুর পরিমানের লবনাক্ততা বেড়ে গেছে। ফলে মানুষের জীবনমান উন্নয়নের কাজেও ব্যাঘাত হচ্ছে। এছাড়া মানুষের খাবার ও ব্যাবহারে সুপেয় পানি না পেয়ে মানবেতর জীবন-যাপন করছে উপকুলীয় অঞ্চলের সাধারন নারী-পুরুষ ও শিশু সহ এ এলাকার খেটে খাওয়াসাধারণ মানুষ।


তাই নবলোক রিসোর্স প্রকল্পের বাস্তবায়নে দাতা সংস্থা ব্রেড ফর দা ওয়াল্ড (জার্মানী) এর আর্থিক সহযোগীতায় মোংলা উপজেলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগর গ্রামে প্রতিদিন ১০ হাজার লিটার সুপেয় পানি উৎপাদন ক্ষমতা সম্পন্ন পানির প্লান্টের উদ্বোধন করেণ বেগম হাবিবুন নাহার এমপি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, চাঁদপাই ইউপি চেয়াম্যান মোল্লা মোঃ তারিকুল ইসলাম, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ সোহান আহাম্মেদ, নবলোক পরিষদের সহকারী পরিচালক (প্রোগ্রাম) এম মোস্তাফিজুর রহমান সেতু সহ সরকারী-বেসরকারী কর্মকর্তা ও নবলোকের সহকারী ম্যানেজার প্রবীর বিশ^াস ও ফিল্ড অফিসার পুর্নিন্দু রায় সহ প্রায় সুপেয় পানিতে কষ্টকরা শতাধিক নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বেগম হাবিবুন নাহার বলেন, মোংলা-রামপালের মানুষের প্রধান সমস্যা হলো সুপেয় পানির সমস্যা। এখানে চতুর্দিকের পানি লবনাক্ততা ঘিরে ধরেছে। যত দিন যাচ্ছে পানিতে লবনাক্তা ততই বাড়ছে। তাই মোংলা-রামপালের মানুষদের বেঁেচ থাকতে হলে বৃষ্টির পানি সংরক্ষন বা লবন পানি থেকে রিফাইনিং করা পানির প্লান্টের মাধ্যমে পানি সংগ্রহ করা ছাড়া কোন উপায় নেই। তাই তিনি সংসদে এ নিয়ে বেশ একাধিকবার আলোচনাও করেছেন। এ জন্য জিও এনজিও সমন্নয় করে মোংলা উপজেলার জনগানের জীবন জীবিকা সঠিক ভাবে পরিচালনা এবং বেঁচে থাকার জন্য অধিক পরিমান পানি শোধনাগার ও বৃষ্টির পানি সংরক্ষনাগার নির্মান করতে সরকারের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দেন মোংলা-রামপালের এ সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত