নির্বাচনের বাকি ৫দিন

উত্তপ্ত মোংলা-রামপাল এর নির্বাচনী মাঠ

মাসুদ রানা, মোংলা

আপডেট : ১০:২০ পিএম, সোমবার, ১ জানুয়ারী ২০২৪ | ৩৭২

সোমবার বছরের প্রথম দিন, আর জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র ৫ দিন। তাই দিন যতই ঘনিয়ে আসছে প্রার্থীদের নির্বাচনী প্রচার প্রচারণা ততই বাড়ছে। তারা সকাল থেকে রাত পর্যন্ত চষে বেড়াচ্ছেন মোংরা-রামপালের নির্বাচনী মাঠ। মোংলা বন্দর সহ এ এলাকার উন্নয়নের ফুলঝুড়ি নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন নির্বাচনে অংশ নেয়া প্রর্থীরা, দিচ্ছেন নানা প্রতিশ্রুতিও। প্রার্থীদের আগের ভাল-মন্দ জীবনকাহীনির বর্ণনাও দিচ্ছেন কর্মী সমর্থকরা।


খুলনা বিভাগের বাগেরহাট জেলায় ৪টি নির্বাচনী আসন। বাগেরহাট-১ আসনে রয়েছেন শেখ হেলাল উদ্দিন ও বাগেরহাট-২ আসনে শেখ পরিবারের শেখ সারহান নাসের তন্ময় এবং বাগেরহাট-৪ আসনে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ। এ তিনটি আসনে শক্তিশালী তেমন কোন প্রতিদন্ধী প্রাথী না থাকায় ফুরফুড়ে অবস্থানে রয়েছেন এ তিন প্রার্থী।

বাকি (মোংলা-রামপাল) বাগেরহাট-৩ আসনটি সকলের কাছেই অনেক গুরুত্বপুর্ন। তাই কেন্দ্রীয় থেকে শুরু করে দক্ষিনাঞ্চলের দলীয় প্রভাবশালী নেতাকর্মীদের নজর এখন এ আসনটির দিকে। এখানে নৌকা প্রতিকের তিন তিন বারের সংসদ সদস্য ও খুলনা সিটি মেয়র তালুকদার আঃ খালেকের সহধর্মীনি এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

এছাড়া ঈগল প্রতিক-সাবেক চার বারের সুন্দরবন ইউপি চেয়ারম্যান ও দুই বারের উপজেলা চেয়ারম্যান ছাড়াও জেলা আ’লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী ইজারাদার। তাদের দুজনেরই স্থানীয় ক্ষমতা ও জনপ্রিয়তা সমানে সমান। এ আসনটির দুই প্রার্থীই শক্তিশালী, তাই ভোট যুদ্ধে এ দুজনার লড়াই হবে সমানে সমান। জয়-বিজয় হবে সামান্য ভোটের ব্যাবধানে বলে মন্তব্য এখানকার সাধারণ ভোটারদের।

এবারের দ্বাদশ জাতীয় সংসদ নিবাচনে বাগেরহাট-৩ মোংলা-রামপাল) আসনে ৭জন প্রার্থী এবারের নির্বাচনে সংসদ সদস্য পদে ভোট যুদ্ধে অংশ নিয়েছেন। ভোটারদের মন জয় করতে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত শহর থেকে গ্রামে আবার গ্রাম থেকে শহরে ছুটছেন প্রার্থীরা। ৭ প্রার্থীর মধ্যে নৌকা ও ঈগল প্রতিকের এ দুই জনের প্রচারনাই বেশী এবং লড়াই হবে এ দুজনের মধ্যে। তাদের প্রচার-প্রচারনা, গনসংযোগ, উঠান বৈঠক ও পথ সভায় এ প্রার্থীদের আগের উন্নয়ন, ন্যায়-অন্যায়, ভাল-মন্দ সকল জীবনের কর্মকাহিনী তুলের ধরছেন ভোটারদের কাছে। আর ভোটাররাও শুনছেন মনোযোগ দিয়ে তাদের অজানা কাহিনী।

ফলে নির্বাচনী প্রচার প্রচারনার শুরু থেকে মোংলা-রাপমালে ঘটছে সংঘর্ষ হামলা-পাল্টা হামলার ঘটনা। বেশির ভাগ ঘটেছে স্বতন্ত্র ও নৌকা প্রতিকের কর্মী সমর্থকদের মধ্যে। এজন্য আসন্ন নির্বাচনে অপশক্তিকে রুখে দিতে এবং সরকারকে একটি আবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়া ছাড়াও সাধারণ ভোটারদের নির্ভয়ে ভোট কেন্দ্রে এসে ভোট প্রদানের জন্য শক্ত অবস্থান নিয়েছেন নির্বাচন কমিশন থেকে শুরু করে পুলিশ, র‌্যাব বিজিবি সহ জেলা, উপজেলা সকল প্রশাসন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত