মোংলায় বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলো কার্গো জাহাজ সহ ৬ কোটি টাকার সরকারী সম্পদ

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:১১ পিএম, শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩ | ২৮৮

মোংলায় অল্পের জন্য বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেলো সরকারী খাদ্য বোঝাই এমভি সাকিব-১ নামের একটি কার্গো জাহাজ। শুক্রবার দুপুরের জাহাজটির যান্ত্রীক ত্রুটি হওয়ায় ভড়া জোয়ারের স্রোতে কার্গোটি পশুর চ্যানেল থেকে ছুটে এসে বন্দরের পানির জেটির পল্টুনের সাথে আঘাত লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে বন্দরে বড় একটি পল্টুন ও পানির জাহাজের কারণে অল্পের জন্য কার্গোটি ডুবে যাওয়ার হাত থেকে রক্ষা পেয়েছে।

প্রত্যাক্ষদর্শী ও কার্গো জাহাজ এমভি সাবিক-১ এর মাস্টার শাহাবুর রহমান জানায়, শুক্রবার মোংলা জয়মনি ঘোল এলাকায় অবস্থিত সরকারী খাদ্য গুদাম (সাইলো) থেকে ৬০০শ মেট্রিক টন গম বোঝাই করে কার্গো জাহাজ “এমভি সাকিব-১”। শুক্রবার সকাল ৯টার দিকে বন্দরে পশুর চ্যানেল হয়ে ঢাকার নারায়নগঞ্জের সাইলোতে নিয়ে যাওয়ার জন্য রওয়ানা হয় ৮ জন নাবিক সহ কার্গো জাহাজটি। দুপুরের দিকে বন্দরের পশুর চ্যানেল ও মোংলা নদীর মোহনায় আসলে হঠাৎ যান্ত্রিক ত্রুটি দেখা দেয় কাগোটিতে। এসময় নদীতে ভড়া জোয়ারের স্রেতের টানে কিছু বুঝে ওঠার আগেই প্রথমে মোংলা বন্দরের পিনিক কর্নারের পর্যটকদের ওঠা-নামার জেটিতে আঘাত লাগে। এতে জেটির বেশ কিছু অংশ ভেঙ্গে চুরমার হয়ে যায়। পরে জোয়ারের স্রোতের টানে সিটকে গিয়ে বন্দরের বড় পল্টুনের সাথে আঘাত লাগে এবং কার্গো জাহাজটি পলটুনের সাথে আটকে যায়। এতে বন্দরের পল্টুনেরও বেশ ক্ষতি হয়েছে বলে জানায় বন্দরের কর্মকর্তা মোঃ কামরুল আলম। কার্গো জাহাজটির মালিক ঢাকার কাজী ফেরদাউস বলে জানায় কার্গোটির মাস্টার। জাহাজটির এম নম্বর-৬৩৯৪।

খবর পেয়ে দুপুরে দিকে মোংলা বন্দরের উদ্ধারকারী জাহাজ “এমটি শিপসা” দ্রুত এসে কার্গোটি উদ্ধার করে এবং রশি লাগিয়ে টেনে বন্দরের নিরাপদে সরিয়ে নিয়ে বন্দরের হেফাজতে রেখেছেন বন্দর কর্তৃপক্ষ। কার্গো জাহাজ এমভি সাকিব-১ সহ এতে প্রায় সাড়ে ৫ থেকে ৬ কোটি টাকার সরকারী পন্য রয়েছে বলে জানা গেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সংরক্ষন কর্মকর্তা মোঃ কামরুল আলম বলেন, প্রাথমিক ভাবে ধারণা করা হয়েছে কার্গো জাহাজটি যাস্ত্রীর ত্রুটির কারণেই জোয়ারে স্রোতে নদীর মুল চ্যানেল থেকে সরে গিয়ে কিনারে আঘাত লাগে। এতে বন্দরের পল্টুন ও সিড়ির কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ব্যাপারে জাহাজ মালিকের সাথে বন্দরের আলোচনা চলছে, ক্ষতিপুরণ দিয়ে জাহাজটি নিয়ে জাবে বলেও জানায় বন্দরের এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত