মৎস্য সম্পদ রক্ষায় পুলিশের নৌ-র‌্যালী

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৯:১৯ পিএম, বুধবার, ১৯ জুলাই ২০২৩ | ৩১৮

বঙ্গোপসাগরে ৬৫ দিন, সুন্দরবনে নদ নদীতে তিন মাস সকল ধরণের মাছ আহরণ ও পর্যটক প্রবেশ সরকারি ভাবে নিষিদ্ধ করা হয়েছে। তাই সাগর ও সুন্দরবনে মৎস্য সম্পদ রায় মাছের প্রজনন মৌশুমে মানুষদের সচেতনতা বৃদ্ধি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১টার দিকে মোংলা ও পশুর নদীতে নৌ র‌্যালির আয়োজন করেছে নৌ-পুলিশের পক্ষ থেকে।
বাংলাদেশেরমৎস্য সম্পদ রক্ষায় বঙ্গোপসাগরে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মস আহরণ সরকারের পক্ষ থেকে সম্পুর্ন বন্ধ ঘোষনা করা হয়েছে। এছাড়া প্রজনন মৌশুম হওয়ায় মাছের বংশ বৃদ্ধি ও মৎস্য সম্পদ রক্ষায় ১ জুন থেকে ৩১ আগষ্ট পর্যন্ত সুন্দরবনেও সব ধরণের মৎস্য আহরণ, পরিবহন ও সকল পর্যটক ষ্পটে দর্শনার্থী প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। তাই এসময়কালে সাগর ও সুন্দরবনে দুর্বৃত্তরা যাতে গোপনে প্রবেশ করতে না পারে এবং বন্যপ্রানী ও মাছের প্রজনন নির্ভিগ্ন করতে বন বিভাগ সহ সকল প্রশাসনের পক্ষ থেকে সচেতন রয়েছে। তবে সরকারে দেয়া সময় সিমার পুরিপুর্নভাবে পার করতে মোংলা শহরের মামার ঘাট এলাকায় নৌ-পুলিশের আয়োজনে অনুষ্ঠিত হয় সচেতনতামূলক নৌ-র‌্যালী ও আলোচনা সভা। সমাবেশে প্রধান অথিতি হিসেবে বক্তব্য রাখেন নৌ পুলিশ খুলনা অঞ্চলের পুলিশ সুপার মোহাম্মাদ আরিফুর রহমান, মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপংকর দাশ, নৌ-পুলিশের সহকারী পুলিশ সুপার মোঃ আহসান হাবীব, মোংলা-রামপাল সার্কেলের সহকারী পুলিশ সুপার মুশফিকুর রহমান তুষার, পর্যটক ষ্পট ও বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির সহ আরো অনেকে এসময় উপস্থিত থেকে সমাবেশে বক্তব্য রাখেন। দুপুর ১২টার দিকে সমাবেশ শেষে মোংলা ফেরিঘাট থেকে সুন্দরবনের করমজল পর্যন্ত নদীতে বর্ণাঢ্য নৌ-র‌্যালি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে স্থানীয় জনপ্রতিনিধি, মৎস্য কর্মকর্তা, বন কর্মকর্তা, মৎস ব্যবসাী ও জেলে সম্প্রদয়ের কয়েক শতাধিক লোক এতে অংশগ্রহন করেণ।

নৌ-পুলিশ খুলনা অঞ্চলের পুলিশ সুপার মোহাম্মাদ আরিফুর রহমান বলেন, মৎস্য সম্পদ সহ দেশের সকল সম্পদ রক্ষায় নৌ-পুলিশ সহ অন্যান্য প্রশাসনের সদস্যরা তা রক্ষায় চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আমরা সকলে সম্মিলিত ভাকে কাজ করলে সাগর ও সুন্দরবনের মৎস্য সম্পদ রক্ষা করা সম্ভব, সে জন্যই আমাদের এ অয়োজন।


আগামী ২৩ জুলাই শেষ হচ্ছে বঙ্গোপসাগরে ৬৫ দিন মাৎস্য আহরণ নিশেধাজ্ঞার শেষ দিন। তাই মোংলা এলাকা থেকে প্রায় ৫শতাধিক জেলে প্রস্তুত নিচ্ছে সাগরে ইলিশ মাছ ধরতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত