মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে

স্বাধীনতা পুরস্কার-২০২৩ নিলেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৫:৩২ পিএম, বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩ | ৪৬০

মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে জনসেবায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রাপ্ত “স্বাধীনতা পুরস্কার-২০২৩” গ্রহণ করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি (বার), এনডিসি, পিএসসি, জি, এম ফিল। ২৩ মার্চ ২০২৩ সকাল ১১টায় ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ফায়ার সার্ভিসের মহাপরিচালকের হাতে মাননীয় প্রধানমন্ত্রী এ পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের মাননীয় সদস্যগণ, প্রধানমন্ত্রীর মাননীয় উপদেষ্টাগণ, সেনা-নৌ-বিমানবাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, মাননীয় সংসদ সদস্যগণ, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাগণ, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অপর ৯ জন বিশিষ্ট ব্যক্তি, আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পুরস্কার প্রদানের প্রাক্কালে অনুষ্ঠানের সঞ্চালক মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০০৯-২০২২ মেয়াদে এ অধিদপ্তরের সদস্যগণ ২,৫৩,৮৯৮টি অগ্নিদুর্ঘটনায় অংশগ্রহণ করে ৮ হাজার ৮৩৮ জন ব্যক্তিকে জীবিত এবং ২ হাজার ১৯১টি মৃতদেহ উদ্ধারের পাশাপাশি দেশের ২ লাখ ১০ হাজার ৮৩৯ কোটি টাকার সম্পদ রক্ষা করেছে। প্রতিষ্ঠানটি সাম্প্রতিক সময়ে সকল অগ্নিদুর্ঘটনা ও দুর্যোগ মোকাবিলায় কৃতিত্বপূর্ণ অবদান রাখছে। ২০২২ সালে চট্টগ্রামের বিএম কন্টেইনার ‍ডিপোতে অগ্নিনির্বাপণকালে এ অধিদপ্তরের ১৩ জন সদস্য শাহাদাত বরণ করেন, যাদেরকে সরকার কর্তৃক ‘অগ্নিবীর’ খেতাব প্রদান করা হয়েছে। সম্প্রতি ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে বিভিন্ন আন্তর্জাতিক দলের সাথে এ অধিদপ্তরের ১২ জন সদস্য উদ্ধারকাজে ব্যাপক সফলতা দেখিয়েছেন। ভিন্নধর্মী কাজের স্বীকৃতিস্বরূপ এ প্রতিষ্ঠান ইতোমধ্যে রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড, রোটারি অ্যাওয়ার্ড ও মালয়শিয়া থেকে পুরস্কার-সম্মাননা গ্রহণ করেছে। সমাজসেবা ও জনসেবায় গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে স্বাধীনতা পুরস্কার-২০২৩ প্রদান করা হলো।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক স্বাধীনতা পুরস্কার নিয়ে সদর দপ্তরে প্রবেশের পর সকল কর্মকর্তা ও কর্মচারী আনন্দ-উল্লাস প্রকাশ করেন। এ সময় অধিদপ্তরের মহাপরিচালক এক প্রতিক্রিয়ায় মাননীয় প্রধানমন্ত্রী, বর্তমান সরকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করে এ অর্জন ফায়ার সার্ভিসের প্রতিটি সদস্যের বলে মন্তব্য করেন। তিনি বলেন, ফায়ার সার্ভিসের সদস্যগণ জীবন দিয়ে প্রমাণ করেছেন তারা সব সময় বিপন্ন মানুষের সেবায় প্রস্তুত। এ অর্জন প্রতিটি কর্মীর মনোবল বৃদ্ধি করেছে। এই স্বীকৃতি তাদেরকে কর্তব্য পালনে আরো উজ্জীবিত ও উদ্বুদ্ধ করবে।

উল্লেখ্য, গত ৯ মার্চ ২০২৩ মন্ত্রিপরিষদ বিভাগ জারিকৃত প্রেস বিজ্ঞপ্তিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্বাধীনতা পুরস্কার ২০২৩ লাভের এই সংবাদ জানানোর পর থেকে ফায়ার সার্ভিস পরিবারের সদস্যগণ আনন্দের জোয়ারে ভাসছে।

খবর : ফায়ার সার্ভিস মিডিয়া সেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত