কাল উদ্বোধন প্রধানমন্ত্রীর উপহারের ঘর

শরণখোলায় স্থায়ী ঠিকানা পাবে আরো ৭৫ ভূমিহীন পরিবার

মহিদুল ইসলাম,শরণখোলা 

আপডেট : ১২:০৮ এএম, বুধবার, ২২ মার্চ ২০২৩ | ৩৪৮

আজ বুধবার (২২মার্চ) একযোগে সারাদেশে ৩৯ হাজার ৩৬৫টি পরিবারকে গৃহ হস্তান্তরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে রয়েছে বাগেরহাটের শরণখোলার ৭৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। আনুষ্ঠানিক উদ্বোধনের পর জমি দলিল ও ঘরের চাবি বুঝিয়ে দেওয়া হবে তাদের হাতে। এর পরই তারা উঠবেন প্রধানমন্ত্রীর উপহারের স্থায়ী ঠিকানায়।

শরণখোলা উপজেলা প্রশাসন ইতোমধ্যে ৭৫ পরিবারের জমির দলিলসহ এ সংক্রান্ত সকল কার্যক্রম সম্পন্ন করে ঘর প্রস্তুত রেখেছে। এর আগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে প্রথম ধাপে উপজেলার বিভিন্ন এলাকার ২২৬টি পরিবারকে জমি ও ঘর দিয়ে পুনর্বাসিত করা হয়েছে।


শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নুর-ই আলম সিদ্দিকী বলেন, “বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রীর এই নির্দেশনা ও উদ্যোগ বাস্তবায়নে আমরা কাজ করছি। সেই লক্ষ্যে দেশের সকল উপজেলার ন্যায় শরণখোলায়ও বাস্তুহারা, ভূমিহীন ও গৃহহীনদের জমিসহ ঘর দেওয়া হচ্ছে। শরণখোলায় মোট ৭৮২ ভূমিহীন ও গৃহহীন পরিবার তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে চতুর্থ পর্যায়ের এই ৭৫টি হস্তান্তর হলে প্রথম ধাপে ৩০১টি পরিবারকে জমিসহ ঘর প্রদান সম্পন্ন হবে। বাকি ৪৮১ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পর্যায়ক্রমে পূর্নবাসন করা হবে।

ইউএনও নুর-ই আলম সিদ্দিকী জানান, উপজেলার ধানসাগর ইউনিয়নের ৩নম্বর নলবুনিয়া মৌজাধীন আমড়াগাছিয়া এলাকায় দুই একর জমির ওপর এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। প্রতিটি পরিবারের জন্য দুই শতক জমির ওপর দুই কক্ষবিশিষ্ট সেমিপাকা ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে। ঘরের সাথে বিনামূল্যে বিশুদ্ধ পানি সংরক্ষণের ট্যাংক ও বিদ্যুৎ সংযোগ রয়েছে। জমির দলিল ও নামজারি (মিউটেশন) সম্পন্ন করা হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর জমির দলিল ও ঘরের চাবি বুঝিয়ে দেওয়া হবে প্রত্যেকটি উপকারভোগীর হাতে। এছাড়া, এই আশ্রয়ন প্রকল্পের বসতিদের জন্য একটি পুকুর এবং মসজিদ ও মন্দির নির্মাণের জায়গাও নির্ধারণ করে রাখা হয়েছে।



ইউএনও আরো জানান, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের প্রত্যায়নপত্রসহ বাড়ি বাড়ি গিয়ে প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের ভূমিহীন তালিকা তৈরী করা হয়। সরকারের গোয়েন্দা সংস্থার মাধ্যমে সেই তালিকা যাচাই বাছাইয়ের পর উপকারভোগীদের নাম চুড়ান্ত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত