পরিবেশ সুরক্ষায় 

মোংলা পোর্ট পৌরসভা পেলো বর্জ্য ব্যবস্থাপনার নানা উপকরণ

মোংলা প্রতিনিধি

আপডেট : ১১:২৭ পিএম, মঙ্গলবার, ৩ জানুয়ারী ২০২৩ | ৪৪৮

মোংলায় পরিবেশ সচেতনতা ও বর্জ্য ব্যবস্থাপনা প্রচারাভিযান ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। পরিবেশ সুরক্ষার জন্য ৯টি ভ্যান, ১৫টি ওয়েস্ট বিন ও ৯টি বালতিসহ বিভিন্ন উপকরণ মোংলা পোর্ট পৌরসভাকে প্রদান করেছেন রূপান্তর। সুইজারল্যান্ডের অর্থায়নে রেসরকারী উন্নয়ন সংস্থা রূপান্তর মঙ্গলবার দুপুরে পৌর মার্কেট চত্বরে পৌর মেয়র শেখ আঃ রহমান এর কাছে এসব উপকরণ হস্তান্তর করেন রূপান্তরের স্ক্রীম প্রকল্পের প্রকল্প পরিচালক ফারুক আহমেদ।


পরে পরিবেশ সচেতনতা ও বর্জ্য ব্যবস্থাপনা প্রচারাভিযানের বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। পৌর চত্বর থেকে বের হওয়া এ শোভাযাত্রাটি মোংলা উচ্চ বালিকা বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত অনলাইন কুইজ প্রতিযোগিতা, খুদে মেয়র ভাবনা প্রতিযোগিতা ও রূপান্তরের বিভিন্ন কর্মসূচীতে অংশ নেয়া প্রতিযোগীদের পুরস্কার বিতরণ করা হয়।


এ অনুষ্ঠানে বক্তাব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর দাশ, পৌর মেয়র শেখ আঃ রহমান, রুপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, পরিবেশবিদ ও সুন্দরবন একাডেমীর পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদিরসহ আরো অনেকে।


এসময় রূপান্তরের প্রোগ্রাম কো-অর্ডিনেটর অসীম আনন্দ দাস, রূপান্তরের স্ক্রীম প্রকল্পের প্রকল্প পরিচালক ফারুক আহমেদ, স্ক্রীম প্রকল্পের জেলা অফিসার জার্জিস উল্লাহ, মাসুদ রানা, ফিন্যান্স কো-অর্ডিনেটর আরবারুল ইসকাম, মনিটরিং কো-অর্ডিনেটর সৈয়দা শবনমসুবহা, মোস্তাফিজুর রহমান রাসেল, রূপান্তরের ক্রেইন কর্মকর্তা তসলিম আহমেদ টংকার, শরিফুল বাসার ও রুপান্তরের তথ্য কর্মকর্তা আব্দুল হালিম।


রূপান্তরের স্থানীয় কর্মকর্তা সুনীতি ও বিপাসা বলেন, পৌর শহরের বাসিন্দাদের বাড়ীঘরের বর্জ্য সংরক্ষণ ও অপসারণে পৌর কর্তৃপক্ষকে ৯টি ভ্যান, ১৫টি ওয়েস্ট বিন, ৯টি বালতিসহ গামবুট, ভেস্ট, হ্যান্ডগ্লোবস, মাস্ক ও বেলচা সহ নানা উপকরণ দেয়া হয়েছে রূপান্তরের পক্ষ থেকে।

এদিকে রূপান্তরের এমন বর্জ্য ব্যবস্থাপনা উপকরণ সামগ্রী হস্তান্তরের বিষয়ে রূপান্তরকে সাধুবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর দাশ ও পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান।


এসময় প্রধান ও বিশেষ অতিথির বক্তব্যে তারা বলেন, মোংলা পোর্ট পৌরসভা একেবারেই সুন্দরবনের সন্নিকটে। তাই বর্জ্য ব্যবস্থাপনায় এ পৌরসভাকে মডেল হিসেবে গড়ে তুলতে হবে, তাহলেই সুন্দরবন সুরক্ষায় সহায়ক হবে। সকলে মিলে সুন্দরবনকে রক্ষা করতে হবে, এর জন্য প্রথম প্রয়োজন সুন্দরবনের পাশের এ এলাকার বর্জ্য ব্যবস্থাপনা সুরক্ষিত করা। এজন্য বর্জ্য ফেলে দিয়ে নয় বরং সংরণ করে তা কাজে লাগানোর তাগিদ দেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত