মোংলায় রুপান্তরের কর্মশালা 

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:৪২ পিএম, বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০২২ | ৪১৯

মোংলায় এনজিও রুপান্তরের অনলাইন প্লাটফর্ম ব্যাবহারে জেন্ডার সংবেদনশীলতা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। (২০ অক্টোবর) বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে বিকাল পর্যন্ত মোংলা প্রেস ক্লাবের হল রুমে স্কিন প্রকল্পের ইয়ুথ গ্রুপের সাথে এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ সকল যুব সমাজকে অনলাইনের মাধ্যমে সামাজিক ভাবে সচেতন ও সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাবহার বিধি বিষয়ক এ অনুষ্ঠানের মুল লক্ষ ও উদ্দোশ্য ছিল। এ সকল যুবসমাজ যাতে এলাকা ব্যাপি তাদেরকর্ম দক্ষতার মাধ্যমে সমাজ থেকে অবক্ষয় মুছে ফেলতে পারে প্রশিক্ষনের মাধ্যমে তা তুলে দরা হয়।


এনজিও রূপান্তরের আয়োজনে করোনায় অতিমারিতে ক্ষতিগ্রস্থ্য জনগোষ্ঠির জন্য জরুরী পুর্নবাসন উদ্দ্যোগে স্কিন প্রকল্পের সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মোংলা পোর্ট পৌরসভা সহ উপজেলার ৭টি ইউনিয়নের ৩১ জন ইয়ুথ গ্রুপের সদস্য নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। অনলাইন প্রশিক্ষনের মাধ্যমে তাদেরকে সরকারের সকল কাজের সহায়তা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের কর্ম সংস্থান খুজে বের করারও এ কর্মশালায় শেখানো হয়েছে। করোনাকালীন সময় এ অঞ্চলের মানুষ কর্মহীন হয়ে পরার কারণে অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে। তাই এ কর্মশালার মাধ্যমে এলাকার ইয়ুথ গ্রুপকে সচেতন করে ও তাদের প্রশিক্ষনের মাধ্যমে সমাজে উচ্চ সিকড়ে পৌছে দেয়াই মুল লক্ষ ও উদ্দ্যোশ্য। তাই এক দিনের এ কর্মশালার মাধ্যমে ইয়ুথ গ্রুপের সদস্যরা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাবহার করে নিজে সচেতন হবে এবং অন্যকে সচেতন করা এবং পিছিয়েপরা মানুষদের সহায়তা করবে বলেই এনজিও রুপান্তরের মুল লক্ষ।


অনুষ্ঠিত কর্মশালায় স্ক্রীম প্রকল্পের জেলা কর্মকর্তা মাসুদ রানার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, মোংলা ফিল্ড অফিসার সুনিতি রায়, সহায়ক হিসেবে বিষয়বস্তুর নিয়ে আলোচনা করেন রূপান্তররে তথ্য কর্মকর্তা আব্দুল হালিম, কর্মশালায় জেন্ডার, জেন্ডার সমতা এবং জেন্ডার সাম্য, জেন্ডার বৈষম্যের কারণ ও ফলাফল এবং অন-লাইন প্লাটফর্মে জেন্ডার সংবেদনশীলতা সম্পর্কে যুবদেরকে অবহিত করা হয়। এছাড়া উপস্থিত ছিলেন, মোংলা উপজেলা ৬ ইউনিয়নসহ মোংলা পোর্ট পৌরসভার মোট ৩১ জন ইয়ুথ গ্রুপের সদস্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত