দ্রুত সমাধান না হলে দেশব্যাপী নৌযান শ্রমিকের কর্মবিরতি পালনের হুশিয়ারী  

মোংলায়  ৫৪ লাখ টাকা বেতন পাওনা ইস্যুতে নৌযান শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ

মাসুদ রানা,মোংলা

আপডেট : ১০:৫৪ পিএম, বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২ | ৩৬২

মোংলায় পেট্রোম্যাক্স এলপিজি কোম্পানীর কাছে পাওনা ৫৪ লাখ টাকার ইস্যুতে নৌযান শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। কোম্পানীটির দুইটি কার্গো জাহাজে কর্মরত ৩২ জন শ্রমিকের পাওনা প্রায় ৫৪ লাখ টাকা আদায় নিয়ে সরব হয়ে উঠেছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। দ্রুত এ বিষয়ে সুরহা না হলে কঠোর আন্দোলন সংগ্রামের হুশিয়ারি দিয়েছেন নৌযান শ্রমিক সংগঠনের নেতারা।
বৃহস্পতিবার দুপুর পৌনে ১টায় মোংলার শ্রমিক কল্যাণ সড়কে জাহাজী শ্রমিক সংগঠনের আঞ্চলিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সংম্মেলনে এ হুশিয়ারী দেন তারা। বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন ও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যৌথভাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, সৈয়দ শাহাদাত হোসেন।
বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ শাহাদাত হোসেন লিখিত বক্তব্যে বলেন, মোংলা বন্দর শিল্পাঞ্চলে অবস্থিত পেট্রোম্যাক্স এলপিজি কোম্পানীর দুইটি জাহাজে বছরের পর বছর মাস্টার ও নাবিক হিসেবে কর্মরত রয়েছেন ৩২ জন নৌযান শ্রমিক। কিন্ত এ সকল শ্রমিকদের না জানিয়ে কর্তৃপক্ষ ওই জাহাজ দুইটি নেদারল্যান্ড ভিত্তিক বহুজাতিক কোম্পানী এসএইচভি এনার্জি বাংলাদেশ নামক প্রতিষ্ঠানের কাছে গত ২২ জুন মালিকানা বিক্রি ও হস্তান্তর করেন। সেই সঙ্গে পেট্রোম্যাক্স এলপিজির জাহাজ এম,টি পেট্রোম্যাক্স-৫ ও এম,টি পেট্রাম্যাক্স-৭ এর মালিকানা চলে যায় ওই বিদেশী বহুজাতিক কোম্পানীর হাতে।
এ সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করে বলেন, অনেকটা লুকোচুরি করে মালিকানা হস্তান্তর হলেও জাহাজ দুইটিতে কর্মরত নৌযান শ্রমিকদের পাওনাদী বুঝিয়ে না দিয়ে উল্টো হয়রানী করা হচ্ছে। এতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন অর্ন্তভুক্ত সংগঠন ও শ্রমিকদের মধ্যে অসন্তোষ বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় শ্রমিকদের পাওনাদী প্রায় ৫৪ লাখ টাকা দ্রুত বুঝিয়ে দেয়ার আহবান জানান শ্রমিক সংগঠনের নেতারা। অন্যথায় দেশব্যাপী নৌযান শ্রমিকদের কর্মবিরতিসহ কঠোর আন্দোলনে যাওয়ার কথা জানান তারা। এ সংবাদ সম্মেলনে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক সহ-সাধারণ সম্পাদক বাহারুল ইসলাম, আনোয়ার হোসেন, মাইনুল হোসেন মিন্টু, মামুন হাওলাদার বাদশা ও বাবু উপস্থিত ছিলেন।
এ বিষয়ে মোংলার পেট্রোম্যাক্স এলপিজি'র জেনারেল ম্যানেজার মোঃ আসাদ উল্লাহ বলেন, যথাযথ কর্তৃপক্ষ সংশ্লিষ্ট নৌযান শ্রমিকদের পাওনাদী নিয়ে আলোচনা করছেন। এনিয়ে তার এখানে করার কিছুই নেই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত