দেশীয় সমুদ্রসীমা থেকে কোষ্টগার্ডের হাতে আটক ভারতীয় ৩১ জেলেকে জেল হাজতে প্রেরণ

বাংলাদেশের ইলিশ লুটে নিচ্ছে ভারতীয় জেলেরা

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৯:১০ পিএম, শুক্রবার, ২ সেপ্টেম্বর ২০২২ | ৫২৫

বঙ্গোপসাগরের দেশীয় জলসীমায় অবৈধ অনুপ্রবেশ করে মাছ শিকারের অপরাধে ৩১ ভারতীয় জেলেকে আটক করে বৃহস্পতিবার রাতে মোংলা থানায় সোপর্দ করেছে কোষ্টগার্ড। বুধবার (৩১ আগষ্ট) ভোর রাতে সাগরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে মাছ আহরন অবস্থায় ধাওয়া করে তাদের আটক করা হয়। শুক্রবার দুপুরে তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

কোস্ট গার্ডের বরাত দিয়ে পুলিশ জানায়, সমুদ্র সিমানা অতিক্রম করে ভারত থেকে বাংলাদেশের সিমানায় অবৈধভাবে প্রবেশ করে ইলিশ সহ বিভিন্ন প্রজাতির মাছ লুটে নিচ্ছিল বেশ কিছু ফিশিং ট্রলারে ভারতীয় জেলেরা। মোংলা কোস্ট গার্ড সদস্যরা সাগরে নিয়মিত টহলকালে তাদের ধাওয়া করলে অন্যান্য ট্রলার পালিয়ে গেলেও এসময় এফবি মঙ্গল চান্দী-২৫ ও এফবি মঙ্গল চান্দী-৪ নামের দুই ফিশিং ট্রলারসহ ৩১ জন ভারতীয় জেলেকে আটক করতে সক্ষম হয় কোস্টগার্ড সদস্যরা। আইনী প্রক্রিয়া শেষে আটককৃতদের বৃহস্পতিবার রাতে মোংলা থানায় সোপর্দ করেছে বলে কোস্টগার্ড মোংলা সদর দপ্তর (পশ্চিম জোন)’র মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

জব্দকরা দুইটি ফিশিং ট্রলার থেকে উদ্ধার করা হয়েছে প্রায় সাড়ে চার হাজার কেজিরও বেশী ইলিশ সহ বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ। যা উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে ওপেন নিলামের মাধ্যমে ১০ লক্ষ ১২ হাজার টাকা বিক্রি করা হয়েছে।

আটক ভারতীয় জেলে বিনন্দ দাশ, নিমাই দাশ, শমির বিশ্বাস, রাজা বিশ্বাস, তপন দাশ, মন্টু মন্ডল ও শুরেশ দাশসহ ৩১ জেলের বিরুদ্ধে কোষ্টগার্ড বাদী হয়ে ১০৮৩ সালের অধ্যাদেশ ২২ ধারায় সমুদ্র সীমায় অবৈধ ভাবে প্রবেশ করে মাছ শিকারের অপরাধে থানায় মামলা দায়ের করেন।শুক্রবার দুপুরে আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে পাঠানো হয়েছে বলে জানায় মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ মনিরুল ইসলাম।


আটক ভারতীয় জেলেদের বাড়ী ভারতের দক্ষিন-চব্বিশ পরগনা জেলার বিভিন্ন এলাকায় বলে জানাগেছে।


মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ মনিরুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাতে দুইটি ফিশিং ট্রলার সহ ৩১জন ভারতীয় জেলেকে মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে।শুক্রবার দুপুরে তাদের বিরুদ্ধে মামলা দায়েরের পর আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে বলে জানায় থানার এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত