মোরেলগঞ্জে ব্রি-৪৮ ধানের বাম্পার ফলন

মেহেদী হাসান লিপন, মোরেলগঞ্জ

আপডেট : ১১:২৫ পিএম, বৃহস্পতিবার, ২৫ আগস্ট ২০২২ | ৪০২

মোরেলগঞ্জে ব্রি-৪৮ ধানের বাম্পার ফলনে সম্ভাবনায় কৃষকের মুখে তৃপ্তির হাসি ফুটেছে। আমন ধানের পূর্বে ব্রি-৪৮ ধানের বাম্পার ফলনে তারা চরম খুশি।

বৃহস্পতিবার সরেজমিনে জানাগেছে, প্রচন্ড তাপদাহ, খরা ও বৈষ্ণিক আবহাওয়ার কারনে চলতি মৌসুমে যখন আমন ফসলের উৎপাদন নিয়ে কৃষকরা শঙ্কায় সেই মুর্হুতে ব্রি-৪৮ ধানের বাম্পার ফলনে কৃষকরা আশার বুক বেঁধেছে। বীজতলা থেকে ১১০ দিন মেয়াদকালের এ ধান সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে কৃষকরা ঘরে তুলতে পারবে।

সদর ইউনিয়নে ভাইজোড়া গ্রামের ব্রি-৪৮ ধান আবাদকারি কৃষক মো. সালেহ শাহ জানান, এ বছরে তিনি ৭০ শতক জমিতে এ ধানের চাষ করেছেন। প্রণোদনা হিসেবে সরকারিভাবে বীজ ও সারের সহায়তা পেয়েছেন। একইভাবে কৃষক সিদ্দিকুর রহমান ৫০ শতক, হাবিবুর রহমান ৬৬ শতক, মিজানুর রহমান ৫০ শতক, আব্দুর রহিম ৪০ শতক এবং ইব্রাহিম শাহ ৪০ শতক জমিতে ব্রি-৪৮ ধান চাষাবাদ করেছেন। তারা এ ফসলে বাম্পার ফলন পাবেন বলে আশা করেন। এ ধান বিঘায় ১৬ থেকে ২০ মন উৎপাদিত হবে। একই জমিতে এসব কৃষকরা গত জানুয়ারি থেকে এপ্রিল মাসে ভূট্টা চাষ করে অধিক লাভবান হয়েছেন। ব্রি-৪৮ ধান ঘরে তোলার পরে চলতি মৌসুমে স্থানীয় আমন ফসলের আবাদ করবেন বলে তারা জানান।

উপজেলা সদর ব্লকের উপ সহকারি কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন জানান, ব্রি-৪৮ ধান চাষাবাদের উপযুক্ত সময় জুন মাস। এ সময় প্রকৃতিক পরিবেশ অনুকূলে ও লবনের প্রভাব অনেক কম থাকে। চলতি মৌসুমে এলাকা উপযোগী এ ধান বাম্পার ফলন হবে বলে তিনি আশাবাদি।

উপজেলা কৃষি কর্মকর্তা আকাশ বৈরাগী বলেন, ব্রি-৪৮ ধান চাষে উপজেলার অন্যান্য এলাকার কৃষকরা উৎসাহিত হচ্ছে। আগামি মৌসুম থেকে তারা আমনের পূর্বে এ ধানের চাষাবাদ করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত