বাগেরহাটে ৩ যুবতীসহ ৪ রোহিঙ্গা নাগরিক আটক

শেখ আহসানুল করিম

আপডেট : ০৩:৫৫ পিএম, বৃহস্পতিবার, ১৫ মার্চ ২০১৮ | ১৮৭২

বাগেরহাট শহর থেকে ৩ যুবতীসহ ৪রোহিঙ্গা নাগরিককে পুলিশ আটক করেছে। এসময় তাদের বাগেরহাটে নিয়ে আসা এক বাংলাদেশিকেও পুলিশ আটক করে। বৃহষ্পতিবার সকাল এগারোটার দিকে বাগেরহাট শহরের ব্যস্ততম রাহাতের মোড় দিয়ে পুলিশ তাদের আটক করে। তাদের রোহিঙ্গা ক্যাম্পে ফিরিয়ে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।


৩ যুবতীসহ আটককৃত ৪ রোহিঙ্গারা হলেন, কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার লেদা রোহিঙ্গা ক্যাম্পের ঠান্ডা মিয়ার ছেলে শুনা আলী (৬৫), শুনা মিয়ার মেয়ে রাশিদা (১৮), আলী হালী ক্যাম্পের আবু তাহেরের মেয়ে মিনারা (১৭), আ. ছালামের মেয়ে বেবী (১৭) । এই ৪ রোহিঙ্গার বাড়ি মিয়ানমারের রাখাইন ও আরাকান রাজ্যের বিভিন্ন গ্রামে বলে পুলিশ জানিয়েছে। এদের সহযোগী দালাল বাংলাদেশী নাগরিক কক্সবাজার জেলার বড় মহেষখালী জাগিরাঘোনা গ্রামের তোফাইল আহমেদের ছেলে মো. ইলিয়াছ (২৮)। তাদের বাগেরহাট মডেল থানায় রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।


বাংলাদেশী দালাল ইলিয়াস বাগেরহাট মডেল থানায় বসে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মিয়ানমারে নির্যাতনের শিকার এই ৩ যুবতীসহ ৪ নাগরিকরা বাংলাদেশের কক্সবাজারের টেকনাফের লেদামেকাশি ফটক্যাম্পে আশ্রয় নেন। এখানে তাদের সাথে আমার পরিচয় হয়। পরিচয়ের সূত্রধরে দুই দিন আগে সোনা আলী ও তার মেয়ে রাশিদা বাংলাদেশ ঘুরে দেখার আগ্রহ প্রকাশ করে। আমি তাদের নিয়ে বাগেরহাটের হযরত খানজাহান আলী (রহ.) মাজার দেখাতে আসি। বুধবার সন্ধ্যায় আমরা মাজার দেখে শহরের একটি হোটেলে উঠি। বৃহষ্পতিবার সকালে পুলিশ আমাদের ধরে থানায় নিয়ে আসে।


বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাতাব উদ্দিন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বাগেরহাট শহরের রাহাতের মোড়ে ঘোরাঘুরির সময় সন্দেহভাজন তিন নারীসহ মোট পাঁচজনকে আটক করা হয়। পরে তাদের থানায় এনে জিজ্ঞাসাবাদ করলে তাদের মধ্যে ৩ যুবতীসহ ৪জন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক জানায়। সেদেশে নির্যাতনের শিকার হয়ে এদেশে এসেছে বলে তারা জানিয়েছে। এসময় তাদের সাথে থাকা এক বাঙ্গালী দালালকে আটক করা হয়। সে এদের সাথে দোভাষি হিসেবে ছিল বলে পুলিশের কাছে দাবি করে। প্রথমে ওই বাঙ্গালি ইলিয়াস ৩ রোহিঙ্গা যুবতীকে চেনে না বলে জানালেও পরে সে পুলিশের জিজ্ঞাসাবাদে তাদের বাগেরহাটে নিয়ে আসার কথা স্বীকার করেছে। আটক ৩ যুবতীসহ ৪ রোহিঙ্গাকে কক্সবাজারের টেকনাফ ক্যাম্পে ফিরিয়ে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে ওসি জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত