মানসা কালিবাড়ি গ্রামীণ মেলায় মানুষের ঢল

ফকিরহাট প্রতিনিধি

আপডেট : ১০:৪১ পিএম, সোমবার, ২৮ মার্চ ২০২২ | ৩৭৮

ফকিরহাটে ব্যপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ঐতিহ্যবাহী মানসা কালি মন্দিরের কালি মায়ের ৪৯তম পুনঃ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে মানসা কালি মন্দির সেবা সমিতি শনিবার ও রবিবার ২দিন ব্যাপী ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান সহ গ্রামীণ মেলার আয়োজন করেন। অনুষ্ঠানে দ্বিতীয় দিন রাতে ধর্মীয় যাত্রাপালার মধ্য দিয়ে শেষ হয় এই ধর্মীয় উৎসব। প্রতি বছরের মতো এবারো মেলায় হাজার হাজার দর্শনার্থীদের উপস্থিতি দেখা গেছে। দেশের বিভিন্ন প্রাপ্ত থেকে এসে মেলায় পসরা সাজিয়ে বসে ব্যবসায়ীরা।

ঐতিহ্যবাহী মানসা কালী মন্দিরটি কত শতকে এই প্রতিষ্ঠা করা হয়েছে তা কেউ বলতে না পারলেও জানা গেছে, মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনী কর্তৃক মন্দিরটি ধংস করে দেয়। স্বাধীনতার পরে এক ধর্ণাঢ্য ব্যাক্তির সহায়তায় এই মন্দিরটি পুনঃ নির্মান করা হয়। সেই সময় থেকে প্রতি বছর ১১ই চৈত্র মন্দিরটির প্রতিষ্ঠা বার্ষিকী ও কালী পূঁজা উপলক্ষে এখানে অনুষ্ঠিত হয়ে আসছে গ্রামীন মেলা। এবারে ৪৯ তম পুনঃ প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার দর্শনার্থীদের উপস্থিতিতে মানসা কালীবাড়ি ছড়িয়ে পড়ে উৎসবের আমেজ। এখানে আসা সকল দর্শনার্থীদের পার্শ্ববর্তি বিদ্যালয়ের মাঠে সারিবদ্ধ ভাবে বসিয়ে খাবার পরিবেশন করা হয়।

গ্রামীণ মেলা ও ধর্মীয় উৎসব চলাকালীর সময়ে পরিদর্শন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ, উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা বেগম, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাহিদ সুজা, স্থানীয় ইউপি চেয়ারম্যান মো, রেজাউল করিম ফকির, মূলঘর ইউপি চেয়ারম্যান এ্যাড. হিটলার গোলদার, নলধা-মৌভোগ ইউপি চেয়ারম্যান সরদার আমিনুর রশিদ মুক্তি সহ বিভিন্ন কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈনিক নেতৃবৃন্দ সহ বিশিষ্টজনেরা। এসময উপস্থিত ছিলেন মানসা কালী মন্দিরের সভাপতি রবীন্দ্রনাথ হালদার বাটুল, সাধারন সম্পাদক বাবলু আশ সহ মন্দিরের সদস্যবৃন্দ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত