“টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য”

সুন্দরবনের উপর নির্ভরশীল নারীদের নিয়ে মোংলায় আর্ন্তজাতিক নারী দিবস উদযাপন

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:৫৬ পিএম, বুধবার, ৯ মার্চ ২০২২ | ৩৫৭

মোংলায় আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও মানববন্ধন কর্মসুচি হয়েছে। “টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” প্রতিপাদ্যকে সামনে রেখে এই মানববন্ধন করেছে জেআইজেড নামের একটি প্রতিষ্ঠান।

রেজিনা মাঝি’র সভাপতিত্বে জেআইজেড’র আর্থিক সহযোগিতায় সিএনআরএস কর্তৃক বাস্তবায়নাধীন বন অধিদপ্তরের “সুন্দরবন ব্যবস্থাপনা সহায়তা (এসএমপি) প্রকল্প”এর আওতায় চাঁদপাই রেঞ্জের দক্ষিণ চিলা ভিসিএফের বৈদ্দ্যমারি টহল ফাঁড়ির প্রাঙ্গনে এই দিবস পালন করা হয়েছে।

বিশ্ব নারী দিবস উপলক্ষে চাঁদপাই রেঞ্জের নারী দলের সদস্যদের অংশগ্রহনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বব্যাপী নারীদের প্রতি বৈষম্য দূর ও তাদের সাহায্য করতে এই দিনটি সারা বিশে^ আন্তর্জাতিকভাবে পালন করা হয়। এই উদযাপনটি বিশ্বব্যাপী উন্নয়নে নারীদের পূর্ণ ও সমান অংশগ্রহণ লাভে সহায়তা করার উপরও দৃষ্টি নিবদ্ধ করে। এবারের নারী দিবসের প্রতিপাদ্য “টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই অগ্রগণ্য”।

জলবায়ু পরিবর্তনের অভিযোজন, প্রশমন এবং প্রতিক্রিয়ার দায়িত্বে নেতৃত্ব দিচ্ছেন এবং সবার জন্য আরও টেকসই ভবিষ্যত গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন এ সংগঠনটি। সেই সকল নারী ও মেয়েদের অবদানকে স্বীকৃতি দেবার উদ্দেশ্য এবারের নারী দিবসের প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্বব্যাপী এ দিবসটি উদযাপন করা হচ্ছে। দুজন নারী বক্তা তাদের জীবনের সংগ্রাম ও আজকে একজন ক্ষুদ্র উদ্যোক্তা গড়ে ওঠার গল্প আলোচনা করেন।

পাশাপশি বর্তমানে তাদের সোনালী দিনের কথাও আলোচনায় উঠে আসে। তারা এই দিনের তাৎপর্য সকল নারীদের মাঝে ছড়িয়ে দেবার আশা ব্যক্ত করেন। এসময় বক্তারা বলেন, নারীদের সামনে এগিয়ে আসতে হলে পুরুষদের ও এগিয়ে আসতে হবে। এ আলোচনা সভায় ও নারী দিবসে উপস্থিত ছিলেন, সাপোর্ট টু দ্যা সুন্দরবন ম্যানেজমেন্ট প্রকল্প (এস এম পি-১১) এর কর্মকর্তাগন, স্থানীয় ইউনিয়ন প্রতিনিধি ওরায়দুল হাওলাদার, বন বিভাগের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। উক্ত দিবসে সঞ্চালনের দায়িত্ব পালন করেন রাখি ঢালী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত