ক্রেইন প্রকল্পের উদ্যোগে

মোল্লাহাটে  ভিলেজ ডক্টরদের পুষ্টি বিষয়ক মৌলিক রিফ্রেসার্স প্রশিক্ষণের উদ্বোধন

মোল্লাহাট  প্রতিনিধি

আপডেট : ০৫:৩৪ পিএম, শনিবার, ২৭ নভেম্বর ২০২১ | ৬০০

মোল্লাহাটে ইউরোপীয়ান ইউনিয়ন এর সহায়তা ও কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড-এর নেতৃত্বে এবং উন্নয়ন সংস্থা জেজেএস এর উদ্যোগে ‘পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্প’(ক্রেইন) এর আওতায় মোল্লাহাট উপজেলা অডিটোরিয়ামে শনিবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় ভিলেজ ডক্টর ও ফার্মাসিষ্টদের ২ দিন ব্যাপী পুষ্টি বিষয়ক মৌলিক রিফ্রেসার্স প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।



উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বিপ্লব কান্তি বিশ্ববাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনিন্দ মন্ডল এ রিফ্রেসার্স ট্রেনিং এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন ঘোষনা করেন। এছাড়া জেজেএস এর নিউট্রিশন স্পেশালিষ্ট আব্দুল মোতালেব এবং উপজেলা সমন্বয়কারী নব কুমার সাহা এসময় উপস্থিত ছিলেন। উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি উপস্থিত অংশগ্রহনকারীদের পুষ্টি বিষয়ক মৌলিক ধারনা অর্জন পূর্বক দক্ষতা উন্নয়নের পাশাপাশি এলাকার দরিদ্র জনগোষ্টির স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নে অবদান রাখান আহবান জানান।

এই রিফ্রেসার্স প্রশিক্ষণ শেষে এলাকায় ফিরে যেয়ে অংশগ্রহনকারীদের পক্ষে যে যে ধরনের চিকিৎসা দেয়া সম্ভব নয় সেক্ষেত্রে উক্ত রোগীদের উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে পাঠানোর পরামর্শ দেন। অনুষ্ঠানের সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বিপ্লব কান্তি বিশ্বাস উপস্থিত পল্লী চিকিৎসকদেরকে স্যাম শিশূ সনাক্তকরণ এবং তাদের দ্রুততার সাথে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের স্যাম ইউনিট এ ভর্তি ও তাদের চিকিৎসার আওতায় আনার আহবান জানান।

২৭ থেকে ২৮ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিতব্য রিফ্রেসার্স প্রশিক্ষনে উপজেলার ৭টি ইউনিয়ন থেকে ২১ জন গ্রাম ডাক্তার ও ফার্মার্সিষ্ট অংশগ্রহন করছেন। প্রশিক্ষনের মাধ্যমে অংশগ্রহনকারীরা তাদের দায়িত্ব-কর্তব্য, পুষ্টি কি, অপুষ্টি কি, জিএমপি, গ্রোথ মনিটরিং, মূয়াক পরিমাপের গুরুত্ব, অপুষ্টিতে করনীয়, প্রসূতি ও গর্ভবতী নারীর যত্ন ও চিকিৎসা বিষয়ে সম্যখ ধারনা অর্জন করতে সক্ষম হবেন।

উল্লেখ্য, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়ন-এর অর্থায়নে ওয়াটার এইড, রূপান্তর ও জেজেএস এর সমন্বয়ে গঠিত কোস্টাল কনসোর্টিয়ামের মাধ্যমে বাগেরহাট জেলার উপকূলীয় চারটি উপজেলায় (মোল্লাহাট, কচুয়া, মংলা ও শরণখোলা) সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর পুষ্টির সার্বিক উন্নয়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত