ভোগান্তিহীন জনসেবা যে কোনমূল্যে নিশ্চিত করতে হবে 

বাগেরহাটে সাংবাদিকদের দুইদিন ব্যাপি কর্মশালা শুরু

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৮:৪৩ পিএম, শনিবার, ৬ নভেম্বর ২০২১ | ৫৭২

বাগেরহাটে গণমাধ্যমকর্মীদের অংশ গ্রহনে “সুশাসনের জন্য কৌশলগত যোগাযোগ" শীর্ষক দুই দিন ব্যাপি কর্মশালা শুরু হয়েছে। বাংলাদেশ সরকার ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ অর্থায়নে ব্রিটিশ কাউন্সিলের তত্বাবধানে পরিচালিত প্লাটফরম ফর ডায়ালগ (পিফরডি) প্রকল্পের উদ্যোগে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের আয়োজনে শুক্রবার সকালে অনলাইন প্লাটফরমে অনুষ্টিত এই প্রশিক্ষন কর্মশালায় সভাপতিত্ব করেন, এনআইএমসি’র মহাপরিচালক শাহিন ইসলাম।


প্রধান অতিথি ছিলেন, মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্তি সচিব এবং পিফরডি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. গোলাম ফারুক। বিশেষ অতিথি ছিলেন, যুগ্ম-সচিব আয়েশা আক্তার, পিফরডি প্রকল্পের টীম লিডার মি: আর্সেন স্টেফেনিয়ন, বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্ব্বিক) খোন্দকার রিজাউল করিম।


অনুষ্টন সঞ্চালনা করেন, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) ও পিফরডি ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো. মুনজুরুল আলম। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপ-পরিচালক আবুজার গাফ্ফারী, উপ-পরিচালক (প্রশাসন) সোহেল রানা, জাহিদ রিপন, সোহেল পারভেজ, সুমনা পারভীন, গণযোগাযোগ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মেহেদী হাসান, সহকারী তথ্য কর্মকর্তা বিশ্বজিৎ সরকার, আবুল কালাম, প্লাটফরম ফর ডায়ালগ (পিফর ডি) খুলনার আঞ্চলিক সমন্বয়ক কামরুল হাসান, বাগেরহাটের ফ্যাসিলেটেটর গোপিনাথ সাহা-সহ প্রশিক্ষনার্থী গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী পর্বে অতিরিক্তি সচিব এবং পিফরডি প্রকল্প পরিচালক ড. মো. গোলাম ফারুক বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্টার স্বপ্ন বাস্তবায়নে সচ্ছতা, জবাবদিহিতা ও দুর্ণীতিমুক্ত ভোগান্তিহীন জনসেবা যে কোনমূল্যে নিশ্চিত করতে হবে। এসডিজি অর্জনে এর কোন বিকল্প নেই। তৃণমূলে সহজে সেবা পৌছে দিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বাত্মক চেষ্টা করছেন। পিফরডি প্রকল্পের মূল উদ্দেশ্য জনগণকে সম্পৃক্ত করে দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী করা ও সরকারী কর্মকান্ডে জবাবদিহিতা নিশ্চিত করা।”


প্রশিক্ষনে বাগেরহাটে কর্মরত বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৩০ জন গণমাধ্যমকর্মী অংশগ্রহন করেছে। দুইদিন ব্যাপি এই প্রশিক্ষনে সাংবাদিকদের সরকার গৃহীত ৫ টি কৌশল পত্র : জাতীয় শুদ্ধাচার কৌশল, তথ্য অধিকার, সেবা প্রদান প্রতিশ্রæতি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা ও বার্ষিক কর্ম-সম্পাদন চুক্তি বিষয়ে রিপোটিং কৌশল বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাশাপাশি জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের গুরুত্ব ও সাংবাদিকদের করণীয় সম্পর্কে অবহিত করা হয়। শনিবার সমাপনি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই প্রশিক্ষন সমাপ্ত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত