শব্দ দূষণ ক্রমশ: পরিবেশের ও প্রাণীকূলের মারাত্মক ক্ষতি করছে

বাগেরহাটে শব্দ দূষণ রোধে শিক্ষার্থীদের প্রশিক্ষণ কর্মশালা 

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৮:৩৭ পিএম, মঙ্গলবার, ২ নভেম্বর ২০২১ | ৯৩২

শব্দ দূষণ ক্রমশ পরিবেশের ওপর বিরুপ প্রভাব ফেলছে। নিরব ঘাতকের মত প্রাণীকূলের মারাত্মক ক্ষতি করছে। তাই ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি আইনের যথাযথ প্রয়োগ খুবই জরুরী।” মঙ্গলবার সকালে বাগেরহাট খানজাহান আলী ডিগ্রী কলেজ অডিটরিয়ামে শিক্ষার্থীদের সচেতনতা সৃষ্টির লক্ষে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় উদ্বোধনী পর্বে বক্তারা এ মত ব্যক্ত করেন।


প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন, বাগেরহাট পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আরেফিন বাদল। ইন্টিগ্রেট এ্যান্ড পার্টিসিপেটরি প্রোজেক্ট টু কন্ট্রোল নয়েজ পলিউশন’ শীর্ষক প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ খোন্দকার আছিফ উদ্দিন রাখী।

পরিবেশ অধিদপ্তর বাগেরহাটের আয়োজনে এ অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন ডিসিএস হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা নকিব সিরাজুল হক, প্রেসক্লাবের সাবেক সভাপতি বাবুল সরদার। বক্তারা আইনের পাশাপাশি শব্দ দুষণ নিয়ন্ত্রনে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করা প্রয়োজন বলে উল্লেখ করেন।


শব্দ দুষণ আইনের বিভিন্ন ধারা প্রয়োগে পরিবেশ অধিদপ্তরের পাশাপাশি বিআরটিএ ও ট্রাফিক পুলিশকে যুক্ত করা, যত্রতত্র হাইড্রোলিক হর্ণ বিক্রয়ের সহজলভ্যতা রোধ এবং হাইড্রোলিক হর্ণ আমদানীতে কড়াকড়ি আরোপ, যত্রতত্র পাথর ভাঙ্গা মেশিন স্থাপন রোধ, কলকারখানা নির্গত শব্দ, গ্রীলের দোকানে হাতুড়ী পেটার শব্দ, জেনারেটরের শব্দ, নির্বিচার লাউড স্পিকারের শব্দ, অডিও ক্যাসেটের দোকানে উচ্চ শব্দে গান বাজানো বন্ধ করা প্রয়োজন। বক্তারা বলেন, জনসচেতনতার অভাব এবং বিআরটিএ ও ট্রাফিক পুলিশকে শব্দ দুষণ নিয়ন্ত্রনে ক্ষমতা প্রদান না করায় যানবাহনের অনাকাঙ্খিত শব্দ দুষণও নিয়ন্ত্রনে আসছে না।”

পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫এর অধীন 'শব্দদূষণ নিয়ন্ত্রণ, ২০০৬ বিধিমালার বিধি অনুযায়ী শব্দের মানমাত্রা নীরব এলাকায় দিনে ৫০ ও রাতে ৪০ ডেসিবল, আবাসিক এলাকায় দিনে ৫৫ ও রাতে ৪৫ ডেসিবল, মিশ্র এলাকায় দিনে ৬০ ও রাতে ৫০ ডেসিবল, বাণিজ্যিক এলাকায় দিনে ৭০ ও রাতে ৬০ ডেসিবল থাকা উচিৎ। অথচ তা মানা হচ্ছে না। বড় বড় শহরের পাশাপশি এখন গ্রামেও শব্দ দুষনের মাত্রা বাড়ছে। শব্দ দুষণ স্বাস্থ্যের উপর বড় ধরনের বিরুপ প্রভাব সৃষ্টি করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত