মোল্লাহাটে বেড়েছে ঠান্ডা জনিত রোগের প্রকোপ, শিশুরাই আক্রান্ত হচ্ছে বেশী

শেখ শাহিনুর ইসলাম শাহিন,মোল্লাহাট

আপডেট : ০৯:২৫ পিএম, শনিবার, ২ অক্টোবর ২০২১ | ৪৩৯

মোল্লাহাটে ঠান্ডাজনিত রোগের প্রকোপ বেড়ে গেছে। শিশুরাই আক্রান্ত হচ্ছে বেশী। প্রতিদিন ৯০ থেকে ১০০ জন শিশু জ্বর,সর্দিকাশি ও শ্বাস কস্টের সমস্যা নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে বহির বিভাগে চিকিৎসা নিতে আসছে। গত এক সপ্তাহে প্রায় পাঁচশত শিশুকে এসব রোগের চিকিৎসা দেয়া হয়েছে। নিউমোনিয়া জ্বর ও সর্দিকাশিতে আক্রান্ত হয়ে ৯জন শিশু স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে।



আজ শনিবার (২ অক্টোবর) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায় অধিকাংশ শিশু তাদের মায়েদের সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির বিভাগে লাইনে দাড়িয়ে থেকে ডাক্তার দেখাচ্ছেন। তাদের বেশীর ভাগ শিশুই জ্বর, সর্দি কাশিতে আক্রান্ত হয়ে এসেছে।



উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মহিলা ও শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, মায়েদের সাথে অনেক বেডেই শিশু রোগী। কোমলমতি এসব শিশুর প্রত্যেকের হাতেই একেকটা সুই ঢোকানো (ক্যানোলা)। ছয়মাস বয়সী মাসুম বিল্লাহকে নিয়ে ৭ দিন ধরে হাসপাতালে আছেন তার মা । তার ওই কচি হাতেও একটি ক্যানোলা পরানো।



মাসুম বিল্লাহর মা জানান, স্থানীয়ভাবে চিকিৎসা করানো হলেও তার ছেলেটির জ্বর কোনোভাবেই কমছিল না। পরে গত বুধবার (২৩ সেপ্টেম্বর) সকালে অবস্থা খুব খারাপ হলে হাসাপাতালে ভর্তি করি । এখন শিশুটি মোটামুটি ভালো আছে।




মোল্লাহাট স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে কর্তব্যরত মেডিকেল অফিসার ডা.সৌমিত্র মিত্র জানান, আবহাওয়া পরিবর্তন জনিত কারনে মানুষের মাঝে বিভিন্ন ধরনের অসুস্থতা বেড়ে গেছে। বিভিন্ন ধরনের রুগী আসছে চিকিৎসা নিতে। এদেরমধ্যে শিশুদের সংখ্যাই বেশী। প্রতিদিন বহির বিভাগে একশত শিশু চিকিৎসা নিচ্ছেন অনেক শিশু আবার নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। গত এক সপ্তাহে ৫ শত শিশু বহির বিভাগ থেকে চিকিৎসা নিয়েছে। শিশুরা অসুস্থ হলেই এ্যান্টিবায়োটিক ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত