ঝুকি মুক্ত গাড়ী বহনকরা বিদেশী বানিজ্যিক জাহাজ এমভি মালয়েশিয়া স্টার 

মোংলা বন্দর জেটিতে গাড়ীর জাহাজে তলা ছিদ্র হয়ে ভিজে গেছে আমদানীকৃত গাড়ী

মোংলা প্রতিনিধি

আপডেট : ১০:৪৬ পিএম, বুধবার, ৮ সেপ্টেম্বর ২০২১ | ৬৬২

মোংলা বন্দর জেটিতে গাড়ী খালাস করতে আসা একটি বিদেশী বানিজ্যিক জাহাজ এমভি মালয়েশিয়া স্টার নামের জাহাজের পাশ থেকে ছিদ্র হয়ে পানি ঢুকে পরে। এতে আমদানীকৃত বেশ কয়েকটি গাড়ী ভিজে গেছে বলে জানিয়েছে জাহাজের আমদানীকারক প্রতিষ্ঠান ও স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। ৬ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যা রাতে জাহাজটির সাইট থেকে ছিদ্র হয়ে পানি ঢুকে পরলে তৎক্ষকি নাবিকরা লক্ষ না করলেও জাহাজের ডেকে পানি উঠে গেলে তখনই নজরে আসে তাদের। এতে ওই জাহাজে থাকা আমদানী করা ১৬টি গাড়ী পানিতে তলীয়ে ভিজে গেছে বলে দাবী আমদানী কারকদের। তবে জাহাজটি থেকে পানি অপসারন করা হয়েছে এবং জেটিতে নিরাপদে থাকায় ঝুকি মুক্ত রয়েছে বলেও জানায় তারা।

মেসার্স এনসিয়েন্ট এন্ড এসেন্টাইন শিপ কোম্পানী লিঃ (শিপিং এজেন্ট) এর প্রতিনিধি মোঃ ওহিদুজ্জামান বলেন, মালয়েশিয়া স্টার নামের একটি বিদেশী জাহাজ জাপানী গাড়ী বোঝাই করে সিঙ্গাপুর থেকে গত ৬ সেপ্টেম্বর দুপুরে মোংলা বন্দরের ৮নং জেটিতে নোঙ্গর করে। ওই জাহাজে করে বেশ কয়েকটি আমদানীকারক প্রতিষ্ঠানের ৬৩৯টি গাড়ী নিয়ে সিঙ্গাপুর থেকে প্রথমে চট্ট্রগ্রাম বন্দরে আসে। সেখান থেকে কিছু গাড়ী খালাস করে বাকি ৬৩৯টি গাড়ী নিয়ে মোংলা বন্দরে খালাস করার উদ্দেশ্যে আসে। কাষ্টমস ও বন্দরের অনুমতি নিয়ে ওই দিন দুপুরের পর থেকেই জাহাজ থেকে গাড়ি খালাস শুরু করে কর্তৃপক্ষ। সোমবার সন্ধ্যা রাতে জাহাজটির পাশের অংশ থেকে একটি ছিদ্র দিয়ে পানি ঢুকতে থাকে জাহাজটির মধ্যে। কিন্ত নাবিকরা জাহাজ থেকে গাড়ী খালাসের কাজে ব্যাস্ত থাকায় জাহাজে পানি ঢোকার বিষয়টি নজরে আসেনি। পরে বুধবার সকালে গাড়ীর ডেকে পানি উঠে গাড়ী তলিয়ে যাওয়ার দৃশ্য দেখে তাদের নজরে পড়লে দ্রুত পানি অপসারনের কাজ শুরু করে নাবিকরা। ঘন্টা খানেক সময় লাগে পানি অপসারন করতে। এছাড়া জাহাজটিতে তলিয়ে থাকা ১৬টি গাড়ী দ্রুত খালাস করে জেটিতে সরিয়ে রাখা হয়। এ জাহাজটি এর আগেও গাড়ী বোঝাই করে বেশ কয়েকবার মোংলা বন্দরে আমদানি করা গাড়ি খালাস করেছে ‘মালয়েশিয়া স্টার’ নামের এ জাহাজটি।


ওহিদুজ্জামান আরো বলেন, জাপান থেকে আমদানী করা জাহাজটিতে মোট ৬৩৯টি গাড়ি ছিল। এগুলো খুলনা-ঢাকা ও চট্ট্রগ্রামের কয়েকজন আমদানী কারক আমদানী করে এনেছে বলেও জানান তিনি। এছাড়া জাহাজের পাশের অংশের যে ছিদ্র হয়েছিল তা বন্ধ করে পানি অপসারন করা হয়েছে এবং জাহাজে অন্য কোন সমস্যা আছে কিনা তাও অনুসন্ধান করে দেখা হচ্ছে। আগামী দিন বৃহস্পতিবার দুপুরের দিকে জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করার কথা রয়েছে বলে জানায় এ শিপিং এজেন্টের প্রতিনিধি মোঃ ওহিদুজ্জামান।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ডেপুটি হারবার মাষ্টার ক্যাপ্টেন মোঃ শাহদৎ হোসেন বলেন, গাড়ী বোঝাই জাহাজটির পাশ থেকে ছোট্ট্র একটি ছিদ্র হয়ে পানি ঢুকে পরায় সামান্য গাড়ী ভিজে গেছে তবে ওই সকল গাড়ীর কোন ক্ষতি হয়নি। খবর শোনার সাথে সাথে বন্দর জেটিতে গিয়ে নিজে দাড়িয়ে থেকে গাড়ীগুলো খালাস করা হয়েছে এবং অক্ষত অবস্থায় সকল গাড়ী নিরাপদে সরিয়ে আনা হয়েছে। জাহাজটির ছিদ্র দ্রুত ঝালাই করে সম্পুর্ণ ঠিক করা হয়েছে এবং আগামী দিন বৃহস্পতিবার জাহাজটি বন্দর ত্যাগ করবে বলে জানায় তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত