খাঁচায় মাছ চাষের প্রস্তুতি নিয়েছেন কচুয়ার মৎস্যচাষীরা 

কচুয়া প্রতিনিধি

আপডেট : ১১:১৪ পিএম, বুধবার, ৪ আগস্ট ২০২১ | ৫২১

কচুয়ার খাঁচায় মাছ চাষের প্রস্তুতি নিয়েছেন কচুয়ার ২৫ জন চাষী। তবে করোনা মহামারী ও লকডাউনের কারনে প্রস্তুতি থাকলেও শুরু করতে পারছেন না এ চাষীরা।


মৎস্য অধিদপ্তর এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বাংলাদেশ এর যৌথ ব্যবস্থাপনায় কমিউনিটি বেইজড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিশারিজ অ্যান্ড অ্যাফোয়া কালচার ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ এর সহযোগীতায় জলবায়ু সহিষ্ণু খাঁচায় মাছ চাষ এর উপর মৎস্যচাষীদের অভিজ্ঞতা বিনিময় সফর ও সভা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। এতে ১২জন নারী ও ১৩জন পুরুষ চাষী অভিজ্ঞতা বিনিময় করেন।

খাঁচায় মাছ চাষের কৌশল শিখে এখন প্রস্তুতি নিয়েছেন কচুয়া উপজেলা মৎস্যচাষীরা। তবে করোনা মহামারী ও লকডাউনের কারনে প্রস্তুতি থাকলেও শুরু করতে পারছেন না এমনটাই দাবী চাষীদের।

কচুয়া উপজেলার বিলকুল গ্রামের নারী মৎস্যচাষী পারুল বেগম বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, বরিশাল গিয়ে লোহার খাঁচা নিচে জাল সিস্টেম তার মধ্যে মাছ চাষ করছে, উপরেও জাল আছে এবং যাতে ভেসে থাকে এজন্য পাশে ড্রাম দেয়া আছে। এগুলো দেখেছি, করোনা মহামারী ও লকডাউনের কারনে প্রস্তুতি থাকলেও শুরু করতে পারছিনা। এই প্রক্রিয়ার মাধ্যমে মাছ চাষের ফলে তারা নিরাপদ ও অধিক উৎপাদন করতে পারবেন বলেও আশা করেন ওই নারী মৎস্যচাষী।

জেষ্ঠ কচুয়া উপজেলা মৎস্য কর্মকর্তা প্রনব কুমার বিশ্বাস বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, ২৫ জনের একটি গ্রুপ নিয়ে তাদের অভিজ্ঞতা অর্জনের জন্য দেখানো হয়েছে। এর ফলে বেকার সমস্যার সমাধান ও দেশের অর্থনীতিতে মাছ উৎপাদনে ব্যাপক ভুমিকা রাখবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত