নিরাপত্তা ব্যবস্থা জোড়দার

ফকিরহাটে ৬৭টি দুর্গা মন্দিরে দুর্গোৎসবকে ঘিরে ব্যাপক প্রস্তুতি

আপডেট : ০৫:৪১ পিএম, বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭ | ৯৩৩

ফকিরহাটে ৬৭টি দুর্গা মন্দিরে দুর্গোৎসবকে ঘিরে ব্যাপক প্রস্তুতি

ফকিরহাটে দুর্গোৎসব-কে ঘিরে ব্যাপক প্রস্তুতি চলছে উপজেলার ৮টি ইউনিয়নের ৬৭টি পূজা মন্দিরে। এ উপলক্ষে পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসনের পক্ষ হতে ব্যাপক নিরাপত্তার ব্যাবস্থাও গ্রহন করা হয়েছে।

অন্যান্য বছরের তুলনায় এবার ব্যাপক উৎসব মুখর আর আনন্দঘন পরিবেশের মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসব পালিত হবে বলে অনেকের ধারনা। জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়নের ৬৭টি পূজা মন্দিরে এবার শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে বেতাগায় ৪টি, লখপুরে ৯টি, পিলজংগে ৬টি, ফকিরহাট সদরে ১০টি, বাহিরদিয়ায় ৭টি, মুলঘরে ১৮টি, নলধায় ৯টি এবং শুভদিয়ায় ৪টি মন্দিরে।

প্রশাসনের প হতে উপরোক্ত মন্দির গুলির মধ্যে ২৭টি অধিক গুরুত্বপূর্ণ, ২৬টি গুরুত্বপূর্ণ এবং সাধারন গুরুত্বপূর্ণ হচ্ছে ১৪টি। উপজেলা আনসার ভিডিপি অফিস সুত্রে জানা গেছে, দুর্গাপূজা উপলে মন্দিরে ৪১০জন আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হচ্ছে। তার মধ্যে ১২৮জন মহিলা সদস্যা এবং বাকি গুলি পুরুষ সদস্য ছাড়াও পিসি ২৭ এবং এপিসি ৬৭জন।


আগামী ২৫ সেপ্টেম্বর দেবীর বোধনের মাধ্যমে শুরু হবে পূজার আনুষ্ঠানিক কার্যাক্রম। ২৬ সেপ্টেম্বর ষষ্টি পুজা আর ৩০ সেপ্টেম্বর বিসর্জন।

উপজেলার বিভিন্ন মন্দির ঘুরে দেখা গেছে, অধিকাংশ পূজা মন্দিরে প্রতিমা তৈরীর কাজ প্রায় শেষের পথে। এখন চলছে রং তুলি আর নানান রংয়ের লাইটিং এবং ডেকোরেটিং এর কাজ। দুর্শনার্থীরা বলেছেন, জেলার মধ্যে সবচেয়ে বেশি দর্শনার্থী ও ভক্তদের সরগম হবে ফকিরহাট সদরের কাঠালতলা শীতলা মন্দির, জাড়িয়া নাথপাড়া সার্বজনীন দুর্গা মন্দির ও বেতাগা মোমতলা সার্বজনীন দুর্গা মন্দির। প্রতি বছর উপরোক্ত মন্দির গুলিতে বেশি দর্শনার্থী ও ভক্তদের সরগম ঘটে থাকে।

দুর্গোৎসব-কে ঘিরে উপজেলার প্রতিটি মন্দিরে যেমন চলছে ব্যাপক প্রস্তুতি, তেমনি সমগ্র এলাকায় চলছে সাজসাজ রব। এদিকে শারদীয় উৎসব পালনে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে বইছে উৎসবের আমেজ। দুর্গা দেবীর আগমনে প্রতিবছরের ন্যায় এবছরও প্রতিটি মন্দিরে নানা অনুষ্ঠানের ও আয়োজন করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত