মোংলায় ডুবন্ত জাহাজের কয়লা উত্তোলনে ধীরগতি

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৭:৪৪ পিএম, শনিবার, ৩ এপ্রিল ২০২১ | ৪৪২

মোংলা বন্দরের পশুর চ্যানেলের কাটাখালী এলাকায় ডুবে যাওয়া জাহাজ এমভি ইফসিয়া মাহিন থেকে কয়লা তোলার কাজ ৫ দিনেও শুরু হয়নি। কিন্ত কয়লা উত্তলনের জন্য শ্রমিক সংগঠন বার বার তাগিদ দিলেও ধীরগতি করছে মালিক পক্ষ। তবে প্রবল ¯স্রোতের কারণে উত্তোলন কাজ ব্যাহত হচ্ছে এবং প্রতিটি জায়গাই হচ্ছে বাধাগ্রস্থ। তার পরেও জাহাজ উত্তলনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বলে দাবী মালিক পক্ষের।

ডুবন্ত কার্গো জাহাজের মালিক মোঃ বাদল জানায়, গত সোমবার দুপুরে বন্দর চ্যানেলের হারবাড়িয়ায় অবস্থানরত একটি বিদেশী মাদার ভ্যাসেল (বিদেশী বানিজ্যিক জাহাজ) থেকে ৭শ’ মেট্রিক টন কয়লা বোঝাই করে যশোর নওয়াপাড়ার উদ্দেশ্যে রওয়ানা হয় কার্গো জাহাজ এমভি ইফসিহা মাহীন। পথিমধ্যে পশুর চ্যানেলের যাত্রা বিরতীর কালে পানির ¯স্রোতের কারেণ তলা ফেটে ডুবে যায়। যেহেতু আমার কয়েক কোটি টাকার সম্পদ ডুবেছে তার পরেও কয়লা ও কার্গো জাহাজটি উত্তলনের জন্য সকল চেষ্টা অব্যাহত আছে এবং দু’এক দিনের মধ্যে উদ্ধার কাজ শুরু করা হবে বলেও জানায় জাহাজ মালিক বাদল।

এদিকে, কার্গো জাহাজ শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বলেন, মোংলা বন্দর একটি গুরুত্বপুর্ন জায়গা। এখানে চ্যানেল সব সময় ঝুকি মুক্ত রাখা প্রয়োজন। বন্দর তাদের চিঠির মাধ্যমে এটি উত্তলনের জন্য তাগিদ দিয়েছে এবং আমরাও মালিক পক্ষকে কার্গোটি দ্রুত উত্তলনের জন্য বলেছি। তবে যদি এটিকে তুলতে সময় ক্ষেপন করে তা হলে বন্দরসহ মালিক পক্ষ বড় ধরনের ক্ষতির সম্মুখিন হতে পারে বলে জানায় তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত