ভ্রাম্যমান আদালতে জরিমানা আদায়

মোংলায় বিপুল পরিমান নকল বিড়িসহ যুবক আটক

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:২৩ পিএম, সোমবার, ২১ ডিসেম্বর ২০২০ | ৫৯৩

মোংলায় নকল বিড়ি বিক্রির অভিযোগে এক যুবককে আটক করে ভ্রাম্যমান আদালতে জরিমানা আদায় করেছে উপজেলা প্রশাসন। রোববার সন্ধ্যায় ওই যুবককে বিপুল পরিমান নকল বিড়িসহ আটক করে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নয়ন কুমার রাজবংশী ভ্রাম্যমান আদালত বসিয়ে জরিমান করা হয়।

উপজেলা সহকারী কমিশনার ভুমি জানায়, বেশ কিছুদিন যাবত কিছু অসাধু ব্যাবসায়ীরা সরকারের রাজস্ব ফাকিঁ দিয়ে নকল বিড়ি তৈরী করে তা বাজারজাত করছে। আর তা মোটা অংকের বেতনের লোভ দেখিয়ে উঠতী বয়সী যুবকদের দিয়ে শহর ও গ্রামাঞ্চলের মানুষদের ভুল বুঝিয়ে তা স্বল্প দামে বিক্রি করছে। এর আগেও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নকল বিড়িসহ কয়েকজনকে আটকও করেছিল। তাদেরও ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়েছে, কিন্ত তার পরেও নকল বিড়ি বিক্রি চলমান রয়েছে, আর এ নকল বিড়ি বেশীর ভাগই কুষ্টিয়ার ভেরামারায় তৈরী করা হচ্ছে। যা ব্যাবহার করলে মানুষের শাষকষ্টসহ মরণ ব্যাধিতে পরিনত হতে পারে।

রোববার সন্ধ্যায় ৫০ হাজার চাঁদ ও সাহেব নামের নকল বিড়িসহ রামপাল উপজেলার বড় কাঠালী এলাকার মজিবুর রহমানের ছেলে মোঃ জুবায়ের হাওলাদার (১৯) কে আটক করা হয়। এদিন রাতে ওই যুবককে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নয়ন কুমার রাজবংশী ভ্রাম্যমান আদালত বসিয়ে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় জরিমানার সমুদয় টাকা জমা করে উপজেলা প্রশাসনের হাত থেকে রেহাই পায় যুবক জুবায়ের।

আটক যুবক মোঃ জুবায়ের জানায়, রুবেল নামের এক ব্যাক্তি দুবলার চরে শুটকি আহরিত জেলেদের খাবারের উদ্দেশ্যে নিয়ে যাওয়ার জন্য আমার কাছে দিয়েছে। যা নিয়ে দুবলায় রওয়ানা দেয়ার সময় বিড়িসহ আমাকে আটক করে।

আকিজ বিড়ি কোম্পানীর খুলনা অঞ্চলের সহ-ব্যাবস্থাপক মোঃ নাসির উদ্দিন জানান, আমাদের কোম্পানী দীর্ঘদিন যাবত সরকারকে কোটি কোটি টাকা রাজস্ব দিয়ে ব্যাবসা পরিচালনা করে আসছে। কিন্ত কয়েকটি ভুয়া কোম্পানী সরকারের রাজস্ব ফাঁিক দিয়ে নকল বিড়ি তৈরী করে তা বাজারজাত করছে। আমরা সরকারী প্রশাসনের কাছে অনুরোধ করছি যাতে এ সকল নকল বিড়িসহ বে-আইনীভাবে যারা তামাকজাত দ্রব্য বাজারজাত করছে তাদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়ার দাবী জানাচ্ছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত