চাচাতো ভাই কর্তৃক

মোল্লাহাটে কৃষকের সিম গাছ কেটে ফেলার অভিযোগ

মোল্লাহাট প্রতিনিধি

আপডেট : ০৬:৫৩ পিএম, বুধবার, ১৮ নভেম্বর ২০২০ | ৮৪৫

মোল্লাহাটে আপন চাচাতো ভাই কর্তৃক দরিদ্র কৃষকের ১৮শতক জমির সিম গাছ কেটে প্রায় তিন লক্ষাধিক টাকার ক্ষতিসাধনের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার গিরিশনগর এলাকায় সোমবার রাতে এ ন্যাক্কার জনক ঘটনা ঘটে। ঘটনায় যথাযথ প্রতিকার দাবীতে মোল্লাহাট থানায় অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্থ ওই কৃষক।

ক্ষতিগ্রস্থ কৃষক গিরিশনগর গ্রামের আব্দুল হক শেখের ছেলে আব্দুল কাদের শেখ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, তার বাবা-চাচারা পাঁচ ভাই, তার নোয়া (৪নং) চাচা আব্দুর রহমানের ছেলে আল আমিন শেখ এলাকায় প্রায়ই চুরিসহ বিভিন্ন প্রকার অন্যায়-অপরাধ করে। যার ধারাবাহিকতায় গত রবিবার তার মেঝ (২নং) চাচা আব্দুর রউফের গছ থেকে সুপারী চুরি করছিলো আল আমিন। বিষয়টি দেখে ফেলায় তিনি (কৃষক) নিজেসহ কয়েকজনে হাতেনাতে তাকে ধরে ফেলে। এ ঘটনায় নিজেদের মধ্যে শালিশ বৈঠক হয়। ওই ঘটনার জেরে সোমবার দিনগত রাতে যে কোন সময় তার সারাবছরের ভরসা/স্বপ্ন ১৮ শতাংশ জমির সকল সিমগাছ (কেবল ফল ধরেছে) গোড়া কেটে ফেলে। পরেরদিন মঙ্গলবার সকালে ক্ষেতে গিয়ে ওই কৃষক দেখেন ফসলের এ সর্বনাশাকান্ড। এরপর স্থানীয়ভাবে মিমাংসার চেস্টা করে ব্যর্থ হওয়ায় বুধবার থানায় অভিযোগ করা হয়েছে। তিনি আরো জানান, নিজেদের চাষাবাদ করার মতো কোন জমি না থাকায় স্থানীয় জনৈক শ্রিবাস রায়’র থেকে ১৮শতাংশ জমি বার্ষিক ৪হাজার টাকায় ইজারা নিয়ে ওই জমিতে সব্জি ফলিয়ে নিজের ও পরিবারের জীবিকা নির্বাহ করে। এসময় আবেগআপ্লুত হয়ে কৃষক আব্দুল কাদের বলেন, তার নিজের হাত কেটে ফেল্লে তিনি এতটা কষ্ট পেতেন না, যতটা পেয়েছেন তার সবগুলো গাছ কেটে ফেলায়।


স্থানীয় মুরব্বি হরশিত পোদ্দার (৭৫), চান মিয়া মোল্লা, ইউপি সদস্য হাসান, কৃষক ও শিক্ষক দেলোয়ার, কৃষক সদানন্দ, মুছা মোল্লা ও নাসির শিকদারসহ অনেকে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, আল আমিন এর পূর্বে একাধিকবার চুরির ঘটনায় ধরা পড়েছে। যারা ধরেছে তাদের ক্ষেতের ফসলও নষ্ট করেছে। অপরাধ মূলক কর্মকান্ডই তার পেশা। একাজে তার বাবা আব্দুর রহমান ও মা মাফিজা বেগম তাকে কোনরূপ শাসন না করে বরং সহযোগিতা করে। তাই নিরুপায় হয়ে গ্রামবাসী অপরাধমূলক কর্মকান্ডের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়েছেন বলেও উল্লেখ করেন তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত