বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ, সমুদ্র বন্দর সমুহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

মোংলা বন্দরে জাহাজের পন্য খালাস কাজ ব্যহত

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:১৯ পিএম, সোমবার, ১৭ আগস্ট ২০২০ | ৬৯৮

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট আকারে দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চল ও ভারতে ঝাড়খন্দ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে এবং বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এ কারনে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকুলীয় এলাকা এবং সমুদ্র বন্দর সমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার অভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মোংলা সমুদ্র বন্দর সমুহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বন্দরের হারবার বিভাগ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানায়, সোমবার দুপুর পর্যন্ত বন্দরের বহিঃনঙ্গর ও হারবাড়িয়া এলাকায় পন্য বোঝাই সার, ক্লিংকার, মেশিনারিজ ও কয়লাসহ ১৬টি বানিজ্যিক জাহাজ পন্য খালাসের জন্য অবস্থান করছে। বৃষ্টি হলে সারবাহী জাহাজে খালাস কাজ বন্ধ রাখতে হচ্ছে আর দুর্যোগপুর্ণ আবহাওয়ার কারনে সকল জাহাজ সমুহে পন্য খালাস-বোঝাই কাজ কিছুটা ব্যাহত হচ্ছে।

এ দিকে লঘুচাপের প্রভাবে মোংলা সহ সুন্দরবন উপকুলে থেমে থেমে হালকা ও মাঝারি বৃষ্টিপাত অব্যহত রয়েছে। মোংলা বন্দরের পশুর ও সুন্দরবনের নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে বনবিভাগ। সমুদ্র উত্তাল থাকায় তীরে ফিরছে সমুদ্রগামী জেলেরা। এ কারেন উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত নৌকা ও ট্রলার সমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকুলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত