বালু বোঝাই কার্গোর ধাক্কায় ঝুঁকির মুখে রায়েন্দা খালের দ্বিতীয় সেতু

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৩:৪৬ পিএম, সোমবার, ১৩ জুলাই ২০২০ | ৫২১

শরণখোলার রায়েন্দা খালের ওপর সদ্যনির্মিত দ্বিতীয় কাঠের সেতুটিও ঝুঁকির মুখে পড়েছে। রবিবার দুপুরে বালু বোঝাই একটি কার্গো জাহাজের ধাক্কায় সেতুটির মাঝখান থেকে দুমড়ে মুচড়ে যায়। সোমবার দুপুরে আরেকটি খালি কার্গো যাওয়ার সময় একইভাবে আবারও ধাক্কা লেগে আটকে যায় সেখানে।

খোন্তাকাটা ও রায়েন্দা এই দুই ইউনিয়নের হাজার হাজার মানুষের চলাচলের অন্যতম মাধ্যম সেতুটি দুই বারের ধাক্কায় বর্তমানে নড়বড়ে অবস্থা হয়েছে। মানুষ উঠলেই দুলতে থাকে। সেতুটি দ্রুত মেরামত করা না হলে যে কোনো সময় বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

প্রায় তিন মাস আগে পাশের আরসিসি ঢালাইয়ের সেতুটির লোহার পিলার ক্ষয় হয়ে হেলে পড়ে। পরে উপজেলা প্রশাসন সেতুটি পরিত্যাক্ত ঘোষনা করে চলাচল বন্ধ করে দেয়। এর পর বিকল্প হিসেবে ওই সেতুর কাছাকাছি প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে লোহার অ্যাঙ্গেল ও কাঠের স্লিপার দিয়ে মাস খানেক আগে নতুন সেতুটি নির্মান করা হয়। কিন্তু ওইদিন দুপুর ২টার দিকে উপজেলার নলবুনিয়া গ্রামের মো. দেলোয়ার হোসেনের ভাড়া মালিকানাধীন এমভি বাবলী নামের একটি বালু বোঝাই কার্গোর সঙ্গে ধাক্কা লেগে সেতুটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। পরেরদিন দুপুর সাড়ে ১২টার দিকে এমবি বরিশাল নামের আরেকটি খালি কার্গো সেখান থেকে যাওয়ার সময় দ্বিতীয়বার ধাক্কা লাগায় সেতুটি আরও ঝুঁকির মুখে পড়ে।

খোন্তাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাকির হোসেন খান মহিউদ্দিন বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, কার্গোর মালিক দেলোয়ারের কাছ থেকে ২৭হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। সেতু মেরামতের প্রায় এক লাখ টাকা খরচ হবে বলে ধারণা করা হচ্ছে।

রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, রায়েন্দা খালের এই সেতুটি খুবই গুরুত্বপূর্ণ। এখান থেকে প্রতিদিন দুই ইউনিয়নের কয়েক হাজার মানুষ চলাচল করে। সেতুটি মেরামতে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। পূর্ণাঙ্গ মেরামত করতে যে টাকা লাগবে তা দুই ইউনিয়ন পরিষদ থেকে বহন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত