মোরেলগঞ্জে স্লুইচ গেটের দাবিতে ১২’শ পরিবারের বিক্ষোভ

মোরেলগঞ্জ প্রতিনিধি

আপডেট : ১১:৩৮ পিএম, রোববার, ১ মার্চ ২০২০ | ৬৬৪

মোরেলগঞ্জে নতুন ও প্রশস্ত স্লুইচ গেটের দাবিতে বিক্ষোভ করেছেন ভূক্তভোগীরা। রবিবার বেলা ১২টার দিকে ৩৫/১ পোল্ডারের বড়পরি স্লুইচ গেটের কাছে ওয়াবদা বেরিবাধে শাতাধীক লোক বিক্ষোভ করেন। ওই স্লুইচ গেটটি প্রায় ৫০ বছর ধরে অকেজো অবস্থায় পড়ে রয়েছে। পানি নিয়ন্ত্রণের গেটসহ এর সকল মালামাল সংস্কার ও রক্ষানাবেক্ষনের অভাবে অস্তিত্ব হারিয়েছে। পড়ে আছে শুধু ভাঙ্গাচোড়া ভৌত অবকাঠামো। ফলে, ওই এলাকার ৫ গ্রামের প্রায় ১২ শত পরিবার চরম ভোগান্তিতে পড়েছে। আশানুরূপ ফসল উৎপাদন হচ্ছেনা ১০ হাজার একর জমিতে।


জানা গেছে, ৩৫/১ পোল্ডারের এফ.এস ২০ এর গেটটি প্রায় ৭০ বছর পূর্বে নির্মান করা হয়েছে। এই গেট থেকে বলেশ্বর নদীর পানি পথের বাজার, বুড়ির বাজার, বানিয়াখালী, কুমারখালী, সন্ন্যাসী, বড়পরি ও শরণখোলার ধানসাগর খালে চলাচল করে। কিন্তু শরু ও একটি মাত্র দরজার এ গেটটি প্রয়োজন অনুযায়ী পানি নিয়šন্ত্রণ করতে পারেনা। তাও তদারকির অভাবে আবার অকোজো অবস্থায় পড়ে আছে প্রায় ৫০ বছর। এ সমস্যার সমাধানের জন্য পানি উন্নয়ন বোর্ড খুলনা বিভাগীয় নির্বাহী প্রকৌশলী দপ্তরে স্থানীযরা লিখিত আবেদন করেছেন।

এ সর্ম্পকে খাউলিয়া ইউনিয়ন চেয়ারম্যান আবুল খায়ের বলেন, বড়পরি এলাকার সুইজ গেটটি দীর্ঘদিনের জরাজীর্ণ ও অকেজো অবস্থায় রয়েছে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে একাধিকবার অবহিত করা হয়েছে। কিন্তু কোন কাজ হয়নি। এখানে একটি বড় স্লুইচ গেট নির্মান হলে শতশত পরিবার দুর্ভোগ থেকে রক্ষা পাবে।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড খুলনা বিভাগীয় নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম বলেন, ৩৫/১ পোল্ডারের বড়পরি এলাকায় এফ.এস ২০ এর কাজ শেষের দিকে। স্থানীয়দের সমস্যা ও দাবির বিষয়টি উর্ধ্বতন কতৃৃপক্ষকে জানানো হয়েছে। আপাতত ওই গেটটি পূর্বের বরাদ্দ দিয়ে মেরামত করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত