লখপুরের বিষমুক্ত টপলেডি পেঁপে চাষ

ফকিরহাটের কৃষক দীন মোহম্মদ এর সফলতা

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৪:৫৩ পিএম, বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর ২০১৭ | ২১৬২

ফকিরহাট উপজেলার লখপুরে বিষমুক্ত টপলেডি পেঁপে চাষ করে অবসর প্রাপ্ত সেনা সদস্য দীন মোহম্মদ মোড়ল নামের একজন কৃষক এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন। তাঁর পেঁপে চাষের সফলতা দেখে এলাকার আরো ২০জন কৃষক তাদের পতিত জমিতে পেপে চাষে নিজেদের অন্তরভূক্ত করে এখন অনেক স্বাবলম্বি হয়েছেন। এধরনের কৃষি খামার যদি এলাকার কৃষককুল পর্যাবেনের মাধ্যমে পতিত জমি ফেলে না রেখে তা অনুকরণ করতো তাহলে নিরাপদ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হতো।

জানা গেছে, উপজেলার লখপুর ইউনিয়নের লখপুর গ্রামের অবসর প্রাপ্ত সেনা সদস্য কৃষক দীন মোহম্মদ মোড়ল মাত্র ৩৩শতক পতিত জমিতে চলতি বছরের ১লা এপ্রিল মাত্র ৩৩০টি টপলেডি পেঁপে গাছের চারা রোপন করেন। সেই চারা আগষ্ট মাসের শেষের দিকে ফলন ধরে এবং তখন তিনি তা সংগ্রহ করা শুরু করেন। শুরুতে প্রতিটি গাছে বিপুল পরিমানে ফল পড়তে থাকে। এখন প্রতিটি গাছে যে পরিমান পেপে দেখা যাচ্ছে তাতে অবাক করার মত ফলন ধরেছে।

এক একটি গাছে ৩০/৪০টির মত পেপে যা মনকে আকৃষ্ঠ করে তোলে। শুধু তাই নয়, প্রতিটি পেপের ওজন কমপে ৩/৪কেজির উপরে হবে। চলতি বছরেই তিনি প্রায় ২ল টাকার পেপে বাজারে বিক্রি করেছেন। এখনো অর্ধল টাকার পেপে বিক্রয় করতে পারবেন। কৃষক দীন মোহম্মদ বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, তিনি মাত্র ৩৩শতক পতিত জমিতে পেপের চাষ করেছেন। আর এই পেপের চাষ করতে এপর্যন্ত ২৫/৩০হাজার টাকার মত খরচ হয়েছে। স্বল্প পুজি খাটিয়ে অধিক মুনাফা পাওয়ার জন্য এই পেপে চাষের কোন তুলনা হয়না। তিনি আরো বলেন, গাছ ক্রয়, জৈব সার বাবদ ও খুটি লাগানো সহ শ্রমিক মুল্যতে উপরোক্ত অর্থ ব্যায় হয়েছে। যা সত্যিই অবাক করার মত ঘটনা। এর আগে তিনি পতিত জমিতে আম চাষ করে সেই আম ৪ল টাকায় বিক্রয় করেছেন। শুধু তাই নয়, লিচু চাষেও তার রয়েছে ব্যাপক সফলতা। গত লিচু মৌসুমে প্রায় আড়াই ল টাকার লিচু বাজারে বিক্রয় করেছেন। এধরনের একাধিক পতিত জমি ফেলে না রেখে সবজি, ধান, মাছ সহ বিভিন্ন অর্থকারী ফসল রোপন করে তিনি কৃষককুলে ব্যাপক সাড়া জাড়িয়েছেন।

তাকে অনুসরন করে লখপুরের সুকুমার বিশ্বাস,শশাংক বিশ্বাস, ইদ্রজিৎ বিশ্বাস ও সাইফুল হক সহ প্রায় ২০জন কৃষক পেপে চাষের প্রতি আগ্রহ দেখিয়েছেন। শুধু আগ্রহ করেই তারা ্যান্ত হয়নি। তারা রীতিমত পেপে চাষও করছেন। এব্যাপারে লখপুর ইউনিয়নের দায়িত্বে নিয়োজিত উপ-সহকারী কৃষি অফিসার বিপ্লব কুমার দাশ ও উপজেলা কৃষি অফিসার মোঃ মোতাহার হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, তারা সার্বনিক কৃষক দীন মোহম্মদকে পরামর্শের মাধ্যমে নানান প্রকার সহযোগীতা করেছেন। কৃষক নিজেই তার পতিত জমি ফেলে রেখেছিলেন। সেই পতিত জমিতে তাদের ও ইউনিয়ন পরিষদের পরামর্শ ক্রমে রাসায়নিক সার ছাড়াই শুধুমাত্র জৈব সার ও জৈব বালাই নাশক সার ব্যবহার করে কৃষক দীন মোহম্মদ মোড়ল টপলেডি পেঁপের চাষ করেছেন। যার ফলন এত বেশি যা সত্যিই ভাবা যায় না। তিনি কৃষক দীন মোহম্মদ মোড়লের মত সকল কৃষকদের টপলেডি পেঁপের চাষ করার জন্য আহবান জানান।

এব্যাপারে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম আবুল হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ইউনিয়ন পরিষদের মৎস্য ও কৃষি সংক্রান্ত স্থায়ী কমিটির মাধ্যমে তিনি নিজেই সকল কৃষকের তে পরিদর্শন করে পতিত জমি ফেলে না রেখে বিভিন্ন ফসল রোপনের পরামর্শ দিয়ে থাকেন। কৃষক দীন মোহম্মদ এর মত পেপে সহ সকল সবজি চাষে কৃষকদের এগিয়ে আসার আহবানও জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত