শেষের পথে শহীদ স্মৃতি ডিগ্রী কলেজের একাডেমিক ভবন নির্মাণের কাজ

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৪:১২ পিএম, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ১১৯৪

ফকিরহাটের শহীদ স্মৃতি ডিগ্রী মহাবিদ্যালয়ে আড়াই কোটি টাকা ব্যায়ে নির্মিত একাডেমিক ভবন নির্মানের কাজ এখন শেষের পথে অচিরেই এটির উদ্ভোধন হচ্ছে। মানব সম্পদ উন্নয়নে বর্তমান সরকারের যে মহতী উদ্যোগ এটি তারই দৃষ্টান্ত।

জানা গেছে, উপজেলার টাউন নওয়াপাড়ায় শহীদ স্মৃতি ডিগ্রী কলেজটি স্থাপিত। শুরুতেই এলাকার বেশ কয়েকজন শিক্ষানুরাগী এলাকার দরিদ্র জনগোষ্টিকে সুশিক্ষায় শিক্ষিত একটি জাতি হিসাবে গড়ে তোলার জন্য কলেজটি প্রতিষ্ঠা করেন। কলেজটি প্রতিষ্ঠা হওয়ার পর হতে অবকাঠামোগত উন্নয়ন তেমন একটা না হওয়ায় বিপুল সংখ্যাক শিক্ষক ও শিক্ষার্থীকে নানামুখী সমস্যার কবলে পড়ে হতো। কোন কোন সময় শ্রেণী কক্ষের অভাবে বিপুল সংখ্যাক শিক্ষার্থীকে শ্রেণী কক্ষে বসতে দেওয়া যেতো না। তাতে তাদের লেখাপড়ায় মনোযোগী হওয়াটা খুব একটা কঠিন ব্যাপার হয়ে দাড়ায়। টিনের ঝুপড়ি ঘরে রোদ বৃষ্টি আর ঝড়ের কবলে পড়ে অনেকের বই খাতা ভিজে যেতো। এঅবস্থায় শিক্ষক শিক্ষিকা অভিভাবক ও ম্যানেজিং কমিটির সদস্যরা পড়ে যেতেন বিব্রতকর অবস্থায়। অবকাঠামোগত নানা সমস্যা থাকার পরেও প্রতিবছর এইচএসসি ও ডিগ্রী পরিক্ষার ফলাফল সন্তোষজনক হয়েছে।

বর্তমানে প্রায় ২হাজার শিক্ষার্থী উক্ত কলেজে অধ্যায়নরত রয়েছে। খুলনা-মংলা, বাগেরহাট-খুলনা ও গোপালগঞ্জের মধ্যবর্তী স্থানে এই কলেজটি প্রতিষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীরা সহজেই চলাচল করতে পরেন। আর একারনেই অন্যান্য কলেজের তুলনায় এখানে শিক্ষার্থীর সংখ্যা অনেকটা বেশি। ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট প্রায় দুই কোটি ৪৫লক্ষ টাকা ব্যায়ে ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবনটি নির্মাণ করছেন। মেসার্স বেতাগা ট্রেডার্স নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান এটির কাজ পেয়েছেন। যেটির কাজ এখন প্রায় শেষের পথে। আগামী কয়েক মাসের মধ্যে কলেজটির কাছে এটি হস্তান্তর করা হতে পারে বলে ঠিকাদারী প্রতিষ্ঠানে প্রধান তত্তাবধায়ক আনন্দ কুমার দাশ সংবাদকর্মিদের জানিয়েছেন।

স্থানীয় আ,লীগ নেতা শেখ ফজলুর রহমান ও ইউপি সদস্য মোঃ মোশারেফ হোসেন এবং পিলজংগ ইউপি চেয়ারম্যান খাঁন শামীম জামান পলাশ বলেছেন, প্রায় আড়াই কোটি টাকা ব্যায়ে নির্মিত একাডেমিক ভবন নির্মাণে বর্তমান সরকারের যে মহতী উদ্যোগ তা এলাকার জনগণ কোন দিন ভুলবেনা।

কলেজের অধ্যক্ষ আলহাজ¦ সেখ মশারেফ হোসেন বলেন, কলেজটি প্রতিষ্ঠা হওয়ার পর হতে অবকাঠামোগত নানা সমস্যার কারণে শিক্ষার্থীদের-কে নানা মুখী সমস্যার কবলে পড়তে হতো। এখন সেই সমস্যা অনেকাংশে দুর হলো।

এব্যাপারে গভর্নিং বডির সভাপতি ও খুলনা বিভাগের সেরা বিদ্যুৎসাহী এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, শহীদ স্মৃতি ডিগ্রী মহাবিদ্যালয়ে প্রায় দুই কোটি ৪৫লক্ষ টাকা ব্যায়ে ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মানের কাজ অনেকটা শেষের পথে। আগামী দুইএক মাসের মধ্যে বাগেরহাট-১ আসনের মাননীয় সংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীন এটির উদ্ভোধন করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত