এসএসসি নির্বাচনী পরীক্ষার পরিদর্শনে পরীক্ষা নিয়ন্ত্রক

সটাফ রিপোর্টার

আপডেট : ০৬:৪৪ পিএম, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ৬৫৬

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর এর পরীক্ষা নিয়ন্ত্রক মধাব চন্দ্র রুদ্র বাগেরহাট ও রূপসা উপজেলার বিভিন্ন স্কুলে এসএসসি নির্বাচনী পরীক্ষার অনলাই প্রশ্ন ডাউনলোড পর্যবেক্ষণে পরিদর্শনে এসেছেন। গতকাল যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন বিদ্যালয়সমূহে ইংরেজি ২য় পএ বিষয়ের পরীক্ষা ছিল। পরীক্ষা সুষ্ঠ্যুভাবে সম্পন্ন ও সঠিকভাবে প্রশ্ন ডাউনলোড এবং প্রশ্নফাঁস রোধে এই অনলাইন প্রশ্ন কার্যকরভাবে এগিয়ে চলছে এবং পরীক্ষার্থীরাও স্বাচ্ছন্দভাবে পরীক্ষা দিচ্ছে।

জানা যায়, প্রশ্নপত্র ফাঁস রোধে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর অন-লাইন প্রশ্নপত্র ২০১৬ সাল থেকে পরীামূলকভাবে চালু হয়। যশোর শিক্ষা বোর্ড প্রথম পর্যায়ে পরীক্ষামূলকভাবে কয়েকটি স্কুলকে বেছে নিলেও জনপ্রিয়তার কারনে বোর্ডেও আওতাধীন সকল বিদ্যালয়ে এখন অনলাইন প্রশ্নে পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। এতে প্রশ্ন ফাঁস ও স্কুলের বিষয় শিক্ষকের হাতে জিম্মি থাকার বিষয়গুলি এখন আর নেই। এবং পরীক্ষর্থীরা স্বাচ্ছন্দে এই প্রশ্নে পরীক্ষা দিচ্ছে।

পরিদর্শনকালে পরীক্ষা নিয়ন্ত্রকের সফরসঙ্গী হিসাবে ছিলেন গাজী মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক প্রশান্ত কুমার দাশ জানান,বাগেরহাট সদর উপজেলার চুলকাটি ঘনশ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়, হাকিমপুর সামছুলহুদা মাধ্যমিক বিদ্যালয়, বাহিরদিয়া মাধ্যমিক বিদ্যালয় , কাজধিয়া সরকারী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কাজদিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মূলঘর সরকারী মাধ্যমিক বিদ্যালয় সহ কয়েকটি বিদ্যালয়ে নিবাচনী পরীক্ষার প্রশ্নপত্র ডাউনলোড পর্যবেক্ষণ করেন এবং এ সব বিদ্যালয়ের পরীক্ষার্থীদের সাথে বোর্ডের প্রশ্নের বিষয়ে তাদের অভিমত শোনেন।

এ সময় শিক্ষার্থীরা স্বাচ্ছন্দে জানান, তারা বোর্ডের এ ধরণের প্রশ্নে পরীক্ষা হওয়ায় তারা বিভিন্নভাবে উপকৃত হচ্ছে। প্রথমত: এই ধরণের প্রশ্নের পরীক্ষায় তারা অভ্যস্ত হচ্ছে। দ্বিতীত: তাদের কোন শিক্ষকের নিকট জিম্মি হতে হচ্ছে না। তৃতীয়ত: অনলাইন প্রশ্নে প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটছে না।



উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর এর পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র এ প্রতিনিধিকে জানান, ‘ইতিমধ্যে যশোর শিা বোর্ডের সব কার্যক্রম অনলাইন প্রক্রিয়ায় সম্পন্ন হচ্ছে। প্রশ্নব্যাংক চালু করে সফলভাবে পরীা নেওয়া হচ্ছে। এতে যেমন প্রশ্ন ফাঁস যেমন রোধ হচ্ছে, তেমনি প্রশ্নের মানও অধিকতর ভাল হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত