ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির অভিযোগ

ভেঙ্গে পড়ল মোংলা বন্দরের নিলামকৃত ক্রেন

মোংলা প্রতিনিধি

আপডেট : ১০:১৬ পিএম, বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯ | ৭১৭

পুরোনো একটি ক্রেন সরিয়ে নেয়ার সময় ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতির কারনে জেটির প্লাটফর্ম ভেঙ্গে ক্ষতিগ্রস্থ হয়েছে মোংলা বন্দরের ৬ নাম্বার জেটি এলাকা। বৃহস্পতিবার বিকালে অকেজো এ ক্রেনটি পরে এ দুর্ঘটনা ঘটে।

মোংলা বন্দর সুত্রে জানাযায়, অকেজো হওয়ায় কিছু দিন পূর্বে একটি পুরাতন ক্রেন ৯৩ লক্ষ টাকা মুল্যে নিলামে বিক্রি করে মোংলা বন্দর কর্তৃপক্ষ। নিলাম গ্রহীতা ষ্টার ইঞ্জিনিয়ারিং কোং বৃহঃপতিবার বিকালে ক্রেন টি কেটে সরানোর সময় পড়ে যায় জেটির প্লাটফর্মের উপর। এতে বন্দরের ৬ নাম্বার জেটি ফেটে কিছু অংশ ডেবে যায় এবং রেলিং ছয় ফুট ভেঙ্গে নদীতে পড়ে যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক বন্দরের তৃতীয় শ্রেনীর এক কর্মচারী বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতি আর অদক্ষ্য লোক দিয়ে কাজ করানোর কারনে এমন দূর্ঘটনা ঘটে। আর বন্দরের সংশ্লিষ্ট দপ্তরের তদারকী আর নিলামকারী প্রতিষ্ঠানের গাফিলতি এমন দূর্ঘটনা ঘটে।

এ বিষয়ে মোংলা বন্দরের সংশ্লিষ্ট দপ্তরের প্রকৌশলী মোঃ সোহেল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বন্দর জেটির ক্ষতিগ্রস্থ এলাকা আমরা পরিদর্শন করেছি। তবে বিকালের ঘটনা হওয়ায় চেয়ারম্যান মহদয় অফিস থেকে চলে যান কিন্ত তিনি পরিদর্শন করার পর ক্ষয় ক্ষতির পরিমান নিরুপন করা হবে। তদন্ত কমিটি গঠন করা হবে তাদের প্রতিবেদন পাওয়ার পর নিলামকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি মোঃ সহিদুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, দূর্ঘটনা বসত জেটির আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। আমরা ক্ষতিগ্রস্থ জেটি সংস্কার করে দিতে মোংলা বন্দর কর্তৃপক্ষের সংশ্লিষ্ট দপ্তর কে অবহিত করেছি। নাম প্রকাশ না করা শর্তে মোংলা বন্দরের একজন ঠিকাদার অভিযোগ করে বলেন, বন্দরের নিলাম প্রক্রিয়া সিন্ডিকেট চক্রের কাছে জিম্মি হয়ে গেছে। সাড়ে তিন কোটি টাকা মূল্যের ৬টি ক্রেন ও ২টি ফরক্লিপ সিন্ডিকেটের মাধ্যমে মাত্র ৯৩ লক্ষ টাকা মুল্যে নিলাম দেয়া হয়। এতে বন্দরের কয়েকজন কর্মকর্তা আর একটি প্রভাবশালী গ্রুপ জড়িত রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত