বাগেরহাটে পরিচিতি কার্ড বিতরণ

চুলকাঠি সংবাদদাতা

আপডেট : ১২:৩৬ এএম, শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ | ১১৬৫

বাগেরহাটে বেসরকারী শিক্ষক-কর্মচারীদের চিকিৎসা সেবার জন্য শিক্ষক-কর্মচারী কল্যাণ সমিতির মতো একটি মহতী উদ্যোগ নিয়ে ধারাবাহিকভাবে কাজ করে চলছে। এরই ধারাবাহিকতায় সেবামূল্যে শিক্ষক-কর্মচারীদের চিকিৎসার্থে পরিচিতি কার্ড বিতরণ অনুষ্ঠান করা হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও সমিতির সভাপতি মাছুদা আক্তারের সাথে কথা বলে জানা যায়, ২০১৫ সালের ডিসেম্বর মাসে এ সমিতির অগ্রযাত্রা শুরু হয়। এর পর থেকে শিক্ষক-কর্মচারীদের মাসিক ২০ টাকা চাঁদা ও বিভিন্ন ব্যক্তিদের অনুদানের টাকায় সমিতির কার্যক্রম সক্রিয় হয়। অতি স্বল্প সময়ে শিক্ষক-কর্মচারীদের আন্তরিকতা ও সহযোগিতায় এ সমিতি বেসরকারী শিক্ষক-কর্মচারীদের কাছে যেমন একটি চিকিৎসা সেবার জনপ্রিয় সংগঠন , তেমনি শিক্ষক-কর্মচারীদের ঐক্যের সংগঠন। তিনি তার দুরারোগ্য ব্যধির সময়ের অভিজ্ঞতার বর্ণনা দিয়ে বলেন, একজন মানুষ গুরুতর অসুস্থ্য হলে তার পরিবার আতংকের মধ্যে থাকে। আতঙ্কিত পরিবারের সদস্যরা সিদ্ধান্তহীনতায় ভোগে। এরই সাথে আর্থিক সংকটতো রয়েছে।

এ সমিতি চালু হবার পর সমিতির কর্মকর্তারা গুরুতর অসুস্থ্য শিক্ষক-কর্মচারীদের পাশে দাড়াচ্ছে। বিভিন্ন বুদ্ধি-পরামর্শ দিচ্ছে এবং সাধ্যমতো আর্থিক অনুদান দিচ্ছে। একজন শিক্ষক-কর্মচারী অবসরে গেলে স্কুল থেকে একখানা লাঠি আর একখানা জায়নামাজের পাটি দিয়ে বিদায় দেয়্ াহয়। কোন কোন ক্ষেত্রে এতোটুকুও হয় না। এই সমিতি বৃহত্তর পরিবেশে তাদের বিদায় সংবর্ধনা জানাচ্ছে। সাধ্যমতো বিদায় উপহার দিচ্ছে। মাত্র দু’ বছর আগেও একজন শিক্ষক বা কর্মচারী মারা গেলেও পাশের বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা জানতেন না। আর এখন কেহ মারা গেলে আনুষ্ঠানিকভাবে সমিতির নেতৃবৃন্দ শোকাহত পরিবারকে সান্ত¦না দিচ্ছে। একই সাথে সাধ্যমতো আর্থিক অনুদানও দিচ্ছে। এ সমিতি বাস্তবায়নে বিভিন্ন শ্রেণির, বিভিন্ন পেশার মানষ সামিল হয়েছে।

জেলা , উপজেলা পর্যায়ের কর্মকর্তারা এবং ইউনিয়ন পর্যায়ের জনপ্রতিনিধি থেকে সংসদ সদস্য পর্যন্ত সহযোগিতা করে আসছে এ সমিতিতে। তাই আজ এ সমিতি বাগেরহাটের একটি দৃষ্টান্ত । শুধু শিক্ষক-কর্মচারীদের চিকিৎসার কল্যাণে নয়, সরকারের সব ধরনের সচেতনমূলক কর্মকান্ডে এ সমিতির সক্রিয় অংশগ্রহণ রয়েছে। উপজেলার প্রতিটি ইউনিয়নে ইউনিয়নে জঙ্গী ও সন্ত্রাস বিরোধী আলোচনা, বাল্য বিবাহ রোধ, ইভটিচিং ও মাদক বিরোধী শ্লোগান সহ প্রতিটি সমাজ সচেতন মূলক অনুষ্ঠানে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের নিয়ে সক্রিয়ভাবে কাজ করছে এই সমিতি।

২৩ নভেম্বর বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মো: নুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু এবং বিশেষ অতিথি হিসাবে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: মুজিবর রহমান খান, শিক্ষাবিদ অধ্যাপক মোজাফ্ফার হোসেন, বিশিষ্ট চিকিৎসক ডা: সুণীল কুমার দাস, উপজেলা ভাইস-চেয়ারম্যাস মো: মাসুদুর রহমান সরদার । উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও শিক্ষক-কল্যাণ চিকিৎসা সমিতির সভাপতি মাছুদা আক্তার সমম্বয়কারী হিসাবে ছিলেন। অনুষ্ঠান শেষে বিভিন্ন স্কুলের শিক্ষক-কর্মচারীদের মাঝে পরিচিতি কার্ড বিতরণ করা হয়। এই পরিচিতি কার্ড ব্যবহার করে নির্ধারিত ডায়োগনষ্টিক সেন্টার ও নির্ধারিত ডাক্তারের কাছ থেকে সেবা মূল্যে সেবা পাওয়া যাবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু এ ধরণের একটি ব্যতিক্রমী উদ্যোগ দেখে মুগ্ধ হয়ে বলেন, বাগেরহাটে বেসরকারী শিক্ষক-কর্মচারীদের স্বাস্থ্য সেবা ও চিকিৎসা সেবা নিয়ে এমন একটি বড় সংগঠন শিক্ষকদের কল্যাণে দুই বছর ধরে কাজ করে চলছে। এটি নি:সন্দেহে একটি মহতী উদ্যোগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত