মোংলা বন্দর ব্যবহারকারিদের সমন্বয় সভা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৭:৪৭ পিএম, বৃহস্পতিবার, ১১ জুলাই ২০১৯ | ৬৭৮

মোংলা বন্দর এখন লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে তাই বন্দরে জাহাজে কর্ম চাঞ্চল্যের পাশাপাশী আমদানী-রপ্তানীয়ও বাড়ছে। উজ্জলময় এ বন্দরকে চট্টগ্রাম বন্দরের বিকল্প বন্দর হিসাবে ব্যবহার করতে অনেক পরিকল্পনাও রয়েছে সরকারের। চলছে উন্নয়ন মুলক কার্যক্রম।

মোংলা সমুদ্র বন্দরকে আরো বেগবান ও গতিশীল বাড়াতে বৃহস্পতিবার বন্দর ব্যবহারকারিদের নিয়ে বন্দর সভাকক্ষে এক মত বিনিময় সভা অনুষ্টিত হয়েছে। দুপুর সাড়ে ১২ টা দিকে মোংলা বন্দর চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বিএন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, কাষ্টমস কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাস, বন্দর কর্তৃপক্ষের সদস্য প্রকৌশল ও উন্নয়ন প্রকৌশলী মোঃ আলতাব হোসেন খান, সদস্য অর্থ আফসানা ইয়াসমিন, সদস্য পরিচালন ক্যাপ্টেন মোহাম্মাদ আলী, পরিচালক প্রশাসন মোঃ গিয়াস উদ্দিন, পরিচালক ট্রাফিক, হারবার মাষ্টার প্রধান অর্থ কর্মকর্তা মোঃ ছিদ্দিকুর রহমান ও প্রধান নিরাপত্তা কর্মকর্তা লেঃ কমান্ডার এম এ আলীমসহ বন্দর ব্যাবহারকারী ও বন্দরের উর্ধতন কর্মকর্তারা।

বন্দর ব্যবহার কারিদের মধ্যে উপস্থিত ছিলেন শিপিং এজেন্ট এ্যাসোসিয়েশনের প্রতিনিধি সিএন্ড এফ এজেন্ট এ্যাসোসিয়েশনের প্রতিনিধি বারভিটার,খুলনা ও বাগেরহাট চেম্বারের প্রতিনিধি ও ষ্টেভেডরস এ্যাসোসিয়েশনের প্রতিনিধিগনও সভায় উপস্থিত ছিলেন। উপস্থিত বন্দর ব্যবহারকারিদের মধ্যে অনেকেই বেশ কিছু সমস্যার কথা তুলে ধরেন। যেমন বর্তমানে বন্দরের আমদানী-রপ্তানী বেড়েছে তাই বিদেশীদের সাথে ট্রাজিটের চুক্তি করা হয়েছে। এখন ছোট-খাটো কিছু সমস্যা সমাধান হলেও বন্দর আরো উন্নত হবে বারবে দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজ হবে আমদানী-রপ্তানী। তাই বর্তমানে বানিজ্যিক জাহাজ চলাচলের জন্য হারবাড়িয়ায় নৌ-চ্যানেল ঠিক ও চ্যানেল নিরাপদ রাখা, সাইলোর জেটির সামনে ড্রেজিংকরা, পশুর চ্যানেল ঝুকি মুক্ত রাখা, জাহাজ, নাবিক ও ব্যাবসায়ীদের নিরাপত্তার ব্যাবস্থা করা, মোংলা নদীর উপর ব্রিজ তৈরী করা, মোংলা-জয়মনির ঘোল পর্যন্ত নতুন রাস্তা নির্মান করা ও জয়মনিতে মাল্টিপারপাশ জেটি তৈরী করাসহ কিছু সদস্যার সমাধান হলে চট্রগামের বিকল্প হিসেবে মোংলা বন্দরের আমদানী-রপ্তানী বেরে যাবে। বন্দর ব্যবহারে নানা অসুবিধার কথা বন্দর চেয়ারম্যান কাষ্টমস কমিশনারসহ উপস্থিত সংশ্লিষ্ট কর্মকর্তারা শোনেন। কিছু সমস্যার তাৎক্ষনিক ভাবে সমাধানে ব্যাবস্থা করেন এবং কিছু সমস্যার সমাধানে বন্দর চেয়ারম্যান পর্যায় ক্রমে করবেন বলে বন্দর ব্যবহারকারিদের আশ্বাস দেন ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত