শরণখোলার প্রথম মাষ্টার্স ডিগ্রি অর্জনকারী

প্রাক্তন প্রধান শিক্ষক আজিজ মোল্লার ইন্তেকাল

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৩:০০ এএম, মঙ্গলবার, ২ এপ্রিল ২০১৯ | ৭২৬

শরণখোলার ঐতিহ্যবাহী রায়েন্দা পাইলট হাই স্কুলের (সদ্য সরকারি) প্রাক্তন প্রধান শিক্ষক আলহাজ আব্দুল আজিজ মোল্লা ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রজিউন)। সোমবার বিকেল পাঁচটা ৫০মিনিটে খুলনা সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল একশ’ বছর।

মরহুমের প্রথম জানাজা নামাজ আজ মঙ্গলবার সকাল ১১টায় তার নিজ প্রতিষ্ঠানের বড় মাঠে অনুষ্ঠিত হয়েছে। তিনি তিন ছেলে, চার মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব ও গুণগ্রাহী রেখে গেছেন। গত ২৯ মার্চ তিনি ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হলে তাকে সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

জানাজা পূর্ব এক সংক্ষিপ্ত স্মৃতিচারণ অনুষ্ঠানে শরণখোলা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন আকন, আওয়ামী লীগের সহসভাপতি এম সাইফুল ইসলাম খোকন, ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ, খুলনা আলিয়া মাদরাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা আবু সালেহ, মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার হেমায়েত উদ্দিন বাদশা, রায়েন্দা সরকারি পাইলট হাই স্কুলের প্রধান শিক্ষক সুলতান আহমেদ গাজী, আওয়ামী লীগ নেতা গোলাম মোস্তফা মধু, মরহুমের জ্যেষ্ঠ পুত্র মো. হুমায়ুন কবির প্রমুখ বক্তব্য দেন।

এছাড়া, জানাজা নামাজে জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, মরহুমের প্রাক্তন ছাত্রসহ কয়েক হাজার সাধারণ মানুষ অংশগ্রহন করেন। দুপুর দুইটায় খোন্তাকাটা ইউনিয়নের পশ্চিম রাজৈর গ্রামের বাড়িতে দ্বিতীয় জানাজা শেষে মরহুমের মরদেহ পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে।

পারিবারিক সূত্রে জানা যায়, মরহুম আব্দুল আজিজ মোল্লা ১৯১৯ সালে বাগেরহাটের শরণখোলা উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের পূর্ব রাজৈর গ্রামে এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। মরহুম হাজি বদরউদ্দিন মোল্লা ও ময়ফুল বিবির ছয় সন্তানের মধ্যে আজিজ মোল্লা তৃতীয়। তিনি ১৯৫২ সালে ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে ইতিহাস বিভাগে এম.এ পাস করেন। শরণখোলার প্রথম মাষ্টার্স ডিগ্রি অর্জনকারী আব্দুল আজিজ তার বাবার ইচ্ছা অনুযায়ী ১৯৫৮ সালে শিক্ষকতা পেশায় নিযুক্ত হন। উপজেলা সদরের রায়েন্দা পাইলট হাই স্কুলে (বর্তমান সরকারি) টানা ২৯ বছর সুনামের সাথে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন শেষে ১৯৮৭ সালে অবসর গ্রহন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত