সুন্দরবন বাঁচান, আপনারা ও বাঁচুন - বেগম হাবিবুন নাহার

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:০৮ পিএম, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০১৯ | ৯৩৬

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি বলেছেন সুন্দরবন না বাঁচলে আমরা ও বাচঁবোনা। তাই সুন্দরবনের জীব বৈচিত্রকে বাচিঁয়ে রাখতে হবে। আমাদের উপকুলীয় অঞ্চলের সুন্দরবন কোলঘেষা মানুষগুলো বনের অনেক ক্ষতি করে চলছে। একদিকে বনের গাছ কেটে উজাড় করছে অন্যদিকে সুন্দরবনের বিভিন্ন নদী ও খালে বিষ দিয়ে মাছ শিকার করছে। এতে যেমন পরিবেশের ক্ষতি হচ্ছে অন্যদিকে আমরা আমাদের ভবিষ্যৎ নষ্ট করছি। আমাদের পরবর্তী প্রজন্মকে বাচিয়ে রাখতে হলে সুন্দরবনকে বাচাতে হবে। সুন্দরবনের গাছ পাচার, নদী ও খালে বিষ দিয়ে মাছ শিকার বন্ধ করতে হবে। এছাড়াও জলজ সম্পদের ক্ষতি থেকে ডলফিনকে রক্ষা করতে হবে বলে বৃস্পতিবার বিকাল ৫টায় উপজেলা অফিসার্স কাবের সামনে বিশ্ব বন্যপ্রানী দিবস ২০১৯ উদযাপন ও ডলফিন সংরক্ষনে সচেতনাতামুলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ বন অধিদপ্তর খুলনা অঞ্চলের বন সংরক্ষক মোঃ আমির হোসেন চৌধুরী, মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, বাংলাদেশ ইউএনডিপি প্রোগ্রাম স্পেশালিষ্ট আরিফ মোহাম্মাদ ফয়সাল, পুর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান, প্রোগ্রাম কোঅর্ডিনেটর গুরুত্বপুর্ন জলজ প্রতিবেশ ব্যাবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারন প্রকল্পের প্রতিনিধি এ বি এম সরোয়ার আলম ও স্বাগত বক্তব্য রাখেন, প্রকল্প পরিচালক গুরুত্বপুর্ন জলজ প্রতিবেশ ব্যাবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারন প্রকল্প ও বিভাগীয় বন কর্মকর্তা, বন্যপ্রানী ব্যাবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের মোঃ মদিনুল আহসান।

এছাড়াও “শুশুক ডলফিন থাকে যদি-ভাল থাকবে মোদের নদী এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহিন কবির,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের’র পরিচালক জীবিতোষ বিশ্বাস,মৎস্য কর্মকর্তা মোঃ শাজ্জাৎ হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কুদ্দুস,সহ-ব্যাবস্থাপনা সংগঠন (সিএমসি) সভাপতি গাজী জহিরুল ইসলামসহ সুন্দরবন নির্ভরশীল ৫ শতাধিক লোকজন এসময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত