সুন্দরবনের ভদ্রা নদীতে কুমির অবমুক্ত

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৭:৫৬ পিএম, শনিবার, ৯ ফেব্রুয়ারী ২০১৯ | ৮৭৬

বাগেরহাটের সুন্দবনের ভদ্রা নদীতে ৪টি কুমির অবমুক্ত করা হয়েছে। শুক্রবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সুন্দরবন পূর্ব বনবিভাগের পক্ষ থেকে এ কুমির হস্তান্তর করা হয়। কুমির হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বন, পরিবেশ ও জলবায়ু পরিববর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার, এমপি।

এসময়, খুলনা অঞ্চলের বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরী, মোংলা উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম, বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মোঃ মদিনুল আহসান, সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মোঃ মাহমুদুল হাসান, সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মোঃ বশিরুল আল মামুন, বাগেরহাট পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ এমদাদুল হক, করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মোঃ মদিনুল আহসান, সুন্দরবনের নদ নদীতে কুমিরের সংখ্য বৃদ্ধি করে প্রতিবেশ ও পরিবেশের ভারসাম্য রক্ষা করতে করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্র থেকে ৪টি কুমির ভদ্রা নদীতে অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে ৩টি নারী ও একটি পুরুষ কুমির রয়েছে। পর্যায়ক্রমে আরও কুমির সুন্দরবনের বিভিন্ন নদী ও খালে অবমুক্ত করা হবে।

করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রে ২‘শ ৭টি কুমির রয়েছে। এদের মধ্যে ৮ থেকে ৯ বছর বয়সী ৩৩টি কুমির আছে। যারমধ্যে ২৫টি নারী ও ৮টি পুরুষ। এদের থেকে ৩টি নারী ও একটি পুরুষকে একটি স্বয়ংসম্পূর্ণ পরিবার বিবেচনায় ভদ্রা নদীতে অভমুক্ত করা হয়েছে। এ নদীতে মাছ আহরণ নিষিদ্ধ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত