বাগেরহাটে গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৭:২৯ পিএম, সোমবার, ২১ জানুয়ারী ২০১৯ | ৮৪৮

বাগেরহাটে ৩ দিনব্যাপি গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়েছে। বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে বাগেরহাট সদর, মোড়েলগঞ্জ ও মোল্লাহাট উপজেলার ৩৩টি ইউনিয়নের সচিবদের নিয়ে বাগেরহাট সার্কিট হাউজ সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ শুরু হয়। বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ কামরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে এ প্রশিক্ষন কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতকে সক্রিয় করার জন্য ইউনিয়ন পরিষদের সচিবদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ ভূমিকা পালনের জন্য আজকের এই প্রশিক্ষণটি অত্যন্ত গুরত্বপূর্ণ। আপনারা এই প্রশিক্ষণ থেকে গ্রাম আদালতের আইন ও বিধিমালাগুলো সঠিক ভাবে আয়ত্ব করবেন যাতে ইউনিয়নে পরিষদে আপনার দায়িত্ব আপনি যথাযথভাবে পালন করতে পারেন। তিনি বলেন, গ্রাম আদালত যদি সচল হয় তাহলে উচ্চ আদালতের মামলার হার ৬০% কমে যাবে এবং বিচারকরা জটিল মামলার ক্ষেত্রে সঠিকভাবে মনোনিবেশ করতে পারবে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সাথে কাজ করতে গিয়ে নিজেদের আরও দক্ষ হতে হবে তাহলে জনপ্রতিনিধিরা আপনাদের মূল্যায়ণ করবে।

প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে গ্রাম আদালত বিষয়ে সেসন পরিচালনা করেন সিনিয়র সহকারী জজ ও জেলা লিগাল এইড অফিসার মোঃ ছানাউল্লাহ, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মহিতোষ কুমার রায়সহ জেলা প্রশিক্ষণ পুলের সদস্যগণ।

উল্লেখ্য, ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত পরিচালিত হয় গ্রাম আদালত আইন, ২০০৬ (সংশোধন, ২০১৩) এবং গ্রাম আদালত বিধিমালা, ২০১৬ এর মাধ্যমে। গ্রাম আদালত আইন অনুযায়ী অনধিক ৭৫,০০০.০০ (পচাঁত্তর হাজার) টাকা মূল্যমানের ফৌজদারী ও দেওয়ানী মামলা গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তি হয়। গ্রাম আদালত কার্যকর হলে গ্রামের দরিদ্র ও অসহায় জনগোষ্ঠী অল্প খরচে, অল্প সময়ে হয়রানি মুক্ত হয়ে স্থানীয়ভাবে ন্যায় বিচার পাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত