বাগেরহাট-৪ আসনে

আওয়ামীলীগ সুসংগঠিত হতাশায় জামায়াত বিএনপি

মোরেলগঞ্জ প্রতিনিধি

আপডেট : ০৬:১২ পিএম, বুধবার, ৫ ডিসেম্বর ২০১৮ | ৫৮০

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাগেরহাট-৪ আসনে আওয়ামীলীগ তথা মহাজোট এখন সুসংগঠিত। চরম হতাশায় ভুগছে জামাত-বিএনপি’র নেতা কর্মীরা। একক প্রার্থী নিয়ে উজ্জিবীত ও সুবিধাজনক অবস্থায় রয়েছে আওয়ামীলীগ তথা মহাজোট। ঐক্যফ্রন্ট থেকে জামায়াত ও বিএনপি’র দুজন প্রার্থী প্রাথমিক মনোনয়ন পেয়েছেন। এরা দু’জনই পরস্পর বিরোধী অবস্থানে দৃঢ় রয়েছেন ।


মোরেলগঞ্জ-শরণখোলা নিয়ে সংসদীয় আসন বাগেরহাট-৪ । অনেক জল্পনা কল্পনার অবসান শেষে এ আসন থেকে জেলা আওয়ামীলীগ সভাপতি ৪ বারের নির্বাচিত এমপি বর্তমান সংসদ সদস্য ডাঃ মোজাম্মেল হোসেন আওয়ামীলীগ তথা মহাজোট থেকে মনোনয়ন পেয়েছেন। এর আগে দীর্ঘদিনের দলীয় গ্রুপিং নিয়ে বর্তমান সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড প্রচার ও নৌকার পক্ষে ভোট চেয়ে দিনের পর দিন মাঠ চষেছেন মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য উপজেলা আওয়মীলীগ সভাপতি এ্যাড.আমিরুল আলম মিলন, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি জেলা আওয়ামীলীগ সদস্য এইচএম বদিউজ্জামান সোহাগ, শ্রম ও জনশক্তি বিষয়ক কেন্দ্রীয় উপ কমিটির সদস্য জামিল হোসাইন। নৌকার মনোনয়ন যেই-ই পাবেন তার পক্ষে কাজ করার অঙ্গীকার করছেন তৃণমূল নেতা-কর্মী ও সাধারণ ভোটারদের কাছে।


অপরদিকে আওয়ামীলীগের ১০ বছরের শাসনামলে জামায়াত-বিএনপি’র কার্যত কোন দলীয় কর্মকান্ড এমনকি জাতীয় কিংবা কেন্দ্রীয় কোন দৃশ্যমান কর্মসূচি ছিলনা। একাদশ সংসদ নির্বাচন ও ঐক্যফ্রন্ট থেকে দুজন মনোনয়ন পেয়েছেন। বিএনপি মহাসচিবের সাক্ষরিত মনোনয়ন ও ধানের শীষ প্রতিক পেয়েছেন জামায়াত নেতা বাগেরহাট কারিগরি কলেজেরে অধ্যক্ষ আব্দুল আলিম ও জেলা বিএনপি সহ-সভাপতি কাজী খায়রুজ্জামান শিপন। এদের একজন বিকল্প প্রার্থী হলেও দুজনই মূল প্রার্থী হিসেবে দাবি করছেন। চলছে পরস্পর বিরোধী মতামত। বিএনপি নেতাকর্মীরা বলছেন, মোরেলগঞ্জ-শরণখোলায় জামায়াতের কোন কার্যক্রম ছিলনা। বিএনপি মাঠে থেকে তৃণমূল নেতা কর্মীদের সংগঠিত করেছে। সে দাবিতে বিএনপি’র প্রার্থীই মনোনয়নের প্রকৃত দাবিদার। অপরদিকে জামায়াত বলছে, এ আসনে ইতোপূর্বে তারা আওয়ামীলীগের দুর্গে হানা দিয়ে দুইবার জামায়াতের এমপি নির্বাচিত হয়েছেন। তাই সার্বিক বিবেচনায় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে দাবিদার জামায়াতের অধ্যক্ষ আব্দুল আলিম । জাসদ (রব) নেতা আব্দুল লতিফ খান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, এ আসনে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে ধানের শীষ প্রতীকের প্রার্থী হিসেবে অধ্যক্ষ আব্দুল আলিম মনোনয়ন পাবেন। বাগেরহাট-৪ আসনে লাঙ্গল প্রতীক নিয়ে মনোনয়ন পেয়েছেন জাপা কেন্দ্রীয় কমিটির সংখ্যালঘু বিষয়ক উপদেষ্টা উপজেলা জাপা সভাপতি সোমনাথ দে।


পরিসংখ্যানে দেখা গেছে, বাগেরহাট-৪ আসন থেকে আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থীই সর্বাধিকবার বিজয়ী হয়েছেন। তাছাড়া আওয়ামীলীগের ঘাঁটি হিসেবে এ আসন চিহ্নিত। একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামীলীগ নেতা-কর্মীরা আরো বেশি সুসংগঠিত। দক্ষিণাঞ্চলের গণমানুষের দাবি পদ্মা সেতু ও বর্তমান সরকারের আমলে উন্নয়নের বিবেচনায় সাধারণ জনগণ তাদেরকেই মূল্যায়ন করবে বলে মহাজোট নেতৃবৃন্দের দৃঢ় বিশ^াস। তারা এ আসন পুনরায় ফিরে পেতে আশাবাদী। অপরদিকে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হলে তারা এ আসন পুনরুদ্ধার করতে পারবেন বলে জামায়াত-বিএনপির নেতা কর্মীরা বলেন।

বাগেরহাট-৪ আসনে আওয়ামীলীগ (মহাজোট) থেকে ডাঃ মোজাম্মেল হোসেন, ঐক্যফ্রন্ট থেকে অধ্যক্ষ আব্দুল আলিম ও কাজী খায়রুজ্জামান শিপন, জাপা থেকে সোমনাথ দে, ইসলামী আন্দোলনের মাওলানা আব্দুল মজিদ, সিপিবি’র শরীফুজ্জামান তালুকদার ও বিএনএফ থেকে রিয়াদুল ইসলাম আফজালের মনোনয়ন বৈধ হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত